শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভূমিদস্যু আলমগীর মেম্বারের বিরুদ্ধে পুকুর খনন বন্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ চলছে

রাজশাহী প্রতিনিধি   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩ | প্রিন্ট  

ভূমিদস্যু আলমগীর মেম্বারের বিরুদ্ধে পুকুর খনন বন্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ চলছে

 

রাজশাহীর মোহনপুর উপজেলার ধূরইল ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ড বর্তমান মেম্বার আলমগীর হোসেন এর বিরুদ্ধে অবৈধ পুকুর খনন বন্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন স্থানীয় জনগণ।


 

এর আগে সাবেক জেলা প্রশাসক আব্দুল হামিদ পুকুর খনন বন্ধে আলমগীর মেম্বারের নামে যেখানে পাবে সেখান গ্রেফতার করা হবে বলে হুলিয়া জারি করেন এবং তার বিরুদ্ধে আদালতে মামলাও হয়। ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি ও এলাকায় প্রভাবশালী হওয়ায় রাজনৈতিক ফাঁক ফুকর দিয়ে বেঁচে যায় সে। আর এ অবৈধ কাজে তাকে সাহায্য করেন জেলা যুবলীগ এক নেতা । পুকুর খননে মাটি পাকা রাস্তায় বহনের ফলে নষ্ট হচ্ছে, কোটি কোটি টাকা মূল্যের সরকারি রাস্তা। ঘটছে দূর্ঘটনা।

 

বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মোহনপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও  প্রেসক্লাব সভাপতি বরাবর পাঠানো লিখিত অভিযোগের মাধ্যমে জানাগেছে, জেলার মোহনপুর উপজেলার ধুরইল বিলে ভুমিদস্যু সিন্ডিকেটের মাধ্যমে সংঘবদ্ধ একটি চক্র বিভিন্ন এলাকায় তিন ফসলী জমিতে পুকুর খনন করে মাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এর আগে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে আলমগীর মেম্বার ও তার লাঠিয়াল বাহিনী সিন্ডিকেটে অত্র ধুরইল ইউনিয়ন সর্বত্র  শত শত বিঘা তিন ফসলী জমিতে পুকুর খনন ও মাটি বিক্রি করে গড়েছেন টাকার পাহাড়।

পুকুর খনন বন্ধে বাঁধা হওয়ায় নবিন প্রবীণসহ অনেককে মারধোর করেন ভুমি খেকো মেম্বার আলমগীর ও তার লোকজন।

 

গত কয়েকদিন আগে আলমগীর মেম্বারের  ডানহাত ধুরইল পূর্বপাড়া মৃত নূর মোহাম্মদের ছেলে আক্কাস আলী (৫৫)

ধূরইল মৌজার কাম বিলে ধানী জমিতে পুকুর খননের উদ্দেশ্যে ভেকু মেশিন নামালে   ফসলী জমি রক্ষায় স্থানীয়রা বাঁধা প্রদান করেন। এঘটনায় আলমগীর মেম্বার ও তার লোকজন হাজির বাড়ির আলতাফ নামে একজন প্রবীণকে ব্যাপক মারধোর করে যে কোন মূল্যে পুকুর খনন করবেন বলে চ্যালেন্জ ছুড়ে দেন স্থানীয়দের। ঘটনার পর মোহনপুর থানা পুলিশ এলাকায় টহল দিয়ে চলে যায় এরপর আবারো এলাকায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়ালে স্থানীয় চেয়ারম্যান দেলোয়ার হোসেনের হস্তক্ষেপে পরিবেশ ঠান্ডা হয়। এরপর ১১ মার্চ শনিবার  আবারো মাটি কেটে পুকুরের পাড় তৈরী শুরু করেন।

 

অভিযোগে আরো জানাগেছে, স্থানীয় সরকারের একজন নির্বাচিত জনপ্রতিনিধি

হওয়ার কারনে ক্ষমতার অপব্যবহার ও জনসাধারণকে জিম্মি করে সরকারি নিয়মনীতি অমান্য ও আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রায় ১০বিঘা জমিতে পুকুর খননের কাজ অব্যাহত রেখেছে মেম্বার ও তাঁর লোকজন। বর্তমানে যেখানে পুকুর খনন করা হচ্ছে সেখানে সামন্য বৃষ্টিতে জলাবদ্ধতা তৈরী হয়ে শত শত বিঘা জমি তলিয়ে যাবে এবং কোন ফসল উৎপাদন করা সম্ভব হবেনা। জমির মালিকদের অনুমতি ছাড়াই এবং বাঁধা দেওয়ার পরও  আলমগীর মেম্বার জোর করে পুকুর খনন করছেন। বাঁধা দিলে বিভিন্নভাবে হয়রানি, হুমকি ধামকিসহ বি়ভিন্ন মামলায় জড়ানোর ভয়ভীতি দেখানো হচ্ছে। বর্তমান ইউপি সদস্য আলমগীর হোসেন ইতিমধ্যেই এলাকায় প্রায় ৬০০ বিঘা আবাদি জমিতে পুকুর খনন করেছেন। এই ভূমিদস্যু আলমগীর ও তার লাঠিয়াল বাহিনীর বিরুদ্ধে পুকুর খনন বন্ধে ভয়ে কেউ মুখ খোলার সাহস পায়না। আর যারা মুখ খুলে তাদের ভাগ্যে জুটে মারধোরসহ হুমকি ধামকি ও হয়রানি। খাদ্যশস্য স্বনির্ভরতার জন্য আবাদি জমি ও পরিবেশ রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন আবেদনকারীরা।

 

প্রেসক্লাবে অভিযোগ জমা হওয়ার পর স্থানীয় সাংবাদিকরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে ফোন করায় ১৬ মার্চ সন্ধ্যায় মোহনপুর থানা পুলিশের সহযোগিতায় সহকারি কমিশনার ভূমি প্রিয়াংকা দাশ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আলমগীর মেম্বারকে পুকুর খনন ও রাস্তায় মাটি বহনের অপরাধে নগদ ১০ হাজার টাকা ও পোল্লাকুড়ি গ্রামের ভেকু দালাল মেরাজুলকে খানপুর বাগবাজারে পুকুর খনন ও রাস্তায় মাটি বহনের অপরাধে নগদ ১০ হাজার টাকা জরিমানা করেন। এসময় সবাইকে ভবিষ্যতে পুকুর খনন, রাস্তায় মাটি বহন ও বিক্রয় করা যাবেনা বলে হুশিয়ারি করা হয়েছে এবং রাস্তায় পড়ে থাকা মাটি নিজ দ্বায়িত্বে পরিস্কার করার আদেশ করা হয়েছে।

 

এবিষয়ে ইউপি সদস্য আলমগীর মেম্বার মুঠোফোনে বলেন, খননকৃত পুকুরটি আমার নয়। আমার সহযোগিতায় এটি খনন করছেন জেলা যুবলীগনেতা আনোয়ার হোসেন চাচা। যত খুশি পারেন আমার বিরুদ্ধে লিখেন কিছুই করতে পারবেন না।

 

এবিষয়ে জেলা যুবলীগ নেতা আনোয়ার হোসেন সরাসরি স্থানীয় সাংবাদিক ও পুলিশের সামনে বলেন, আমার পৈতৃক সম্পতিতে আমি পুকুর খনন করছি তাতে প্রশাসন ও আপনাদের এত মাথা ব্যাথা কেন? এসময় তিনি উচ্চস্বরে কথা বলেন এবং রক্ত চক্ষু দেখান।

 

এবিষয়ে মোহনপুর সহকারি কমিশনার ভূমি প্রিয়াংকা দাশ বলেন, মোহনপুর থানা পুলিশকে সাথে নিয়ে পুকুর খনন, মাটি বহন অপরাধে ৩টি স্থানে ৩ জনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

Facebook Comments Box

Posted ১১:১৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com