শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভারতের উপহার ১০৯ অ্যাম্বুলেন্সের একটি পৌঁছেছে বেনাপোলে

অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১ | প্রিন্ট  

ভারতের উপহার ১০৯ অ্যাম্বুলেন্সের একটি পৌঁছেছে বেনাপোলে

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশকে ১০৯ টি অ্যাম্বুলেন্স উপহার দিচ্ছে ভারত সরকার। এ উপহারের প্রথম একটি অ্যাম্বুলেন্স পৌঁছেছে দেশে।

 


রোববার (২১ মার্চ) রাতে বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে উপহারের অ্যাম্বুলেন্সটি।

 

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের আগে ও পরে পর্যায়ক্রমে বাকি অ্যাম্বুলেন্সগুলো এসে পৌঁছাবে। ঢাকায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে এ উপহার হস্তান্তর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

অ্যাম্বুলেন্সটির বাংলাদেশি আমদানিকারক ভারতীয় হাইকমিশনার। রফতানিকারক ভারতের ইসএমএল ইসুজি। বেনাপোল বন্দর থেকে পণ্য চালানটি ছাড় করাবেন সিঅ্যান্ডএফ এজেন্ট জেড আর করপোরেশন। প্রতিটা অ্যাম্বুন্সের ভারতীয় মূল্য ১৭ লাখ ১৭ হাজার ২০০ রুপি। যা বাংলাদেশি টাকায় ২০ লাখ ২০ হাজার ২০০ টাকা পড়ছে। তবে এ অ্যাম্বুলেন্সগুলো শুল্ক মুক্ত সুবিধায় বন্দর থেকে ছাড় হবে বলে জানা গেছে।

 

পণ্য ছাড়কারক প্রতিষ্ঠান উত্তরা মোটরসের কর্মকর্তা জাকারিয়া ইমতিয়াজ জানান, অ্যাম্বুলেন্সটি বেনাপোল বন্দরের শেডে রাখা হয়েছে। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ঢাকায় নেয়া হবে। বাকি ১০৮টি অ্যাম্বুলেন্সও পর্যায়ক্রমে বাংলাদেশে আসবে।

 

তিনি আরও জানান, উপহার হিসেবে আসা প্রথম অ্যাম্বুলেন্সটিতে ভেন্টিলেশন সুবিধা রয়েছে। অর্থাৎ কার্ডিয়াক রোগী বহনের সুযোগ থাকছে এতে।

 

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার আজিজুর রহমান জানান, ভারতীয় প্রধানমন্ত্রীর দেয়া উপহার হিসেবে আনা অ্যাম্বুলেন্সগুলো বেনাপোলে এসে পৌঁছালে সেগুলো অগ্রাধিকারের ভিত্তিতে দ্রুত ছাড় করানোর ব্যবস্থা করা হবে।

 

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, অ্যাম্বুলেন্স প্রবেশের বিষয়টি আনুষ্ঠানিকভাবে কেউ বন্দর কর্তৃপক্ষকে জানাননি। তবে সিঅ্যান্ডএফ এজেন্ট তাদের মৌখিকভাবে বলেছে, একটি অ্যাম্বুলেন্স ঢুকেছে যেটি ভারতের উপহার। সংশিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে চিঠি পেলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় রাখা হবে।

Facebook Comments Box

Posted ৯:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com