শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিপিএলে থাকছে ৬ দল, বাড়ছে ক্রিকেটারদের পারিশ্রমিক

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১৩ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

বিপিএলে থাকছে ৬ দল, বাড়ছে ক্রিকেটারদের পারিশ্রমিক

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) থাকছে ৬টি দল। আসন্ন আসরকে ঘিরে কাজ শুরু করে দিয়েছে গভর্নিং কাউন্সিল। ইতিমধ্যে আগ্রহীদের নিয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যেখানে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানো ও একজন করে দেশি ক্রিকেটারকে সরাসরি চুক্তিবদ্ধ করার বিষয়ে আলোচনা হয়েছে। তবে এখনো ফ্র্যাঞ্চাইজি, পারিশ্রমিক ও ড্রাফটের তারিখ কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

 


আজ রোববার মিরপুর শের-ই বাংলায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যালয়ে আগ্রহী ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে মিটিংয়ের পর এসব তথ্য জানা যায়। বিকেলে শুরু হওয়া এই বৈঠক প্রায় ‍দুই ঘণ্টার মতো চলমান থাকে। এরপর ধীরে ধীরে প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিরা বিসিবি ভবন ত্যাগ করেন। প্রথম বৈঠকে মোটামুটি সবুজ সংকেত পেয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলো নিজেদের দল গুছানো শুরু করেছেন বলেও জানা গেছে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণার আগে দল নিয়ে খুব একটা মুখ খুলতে রাজি হননি কেউই।

 

এবারের আসরে দেশি ক্রিকেটারের পারিশ্রমিক বাড়তে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন বরিশালের দল কিনতে আগ্রহী ফরচুন গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান। যেখানে আগে এ প্লাস ক্যাটাগরির দেশি ক্রিকেটারের পারিশ্রমিক ছিল ৫০ লাখ, বিদেশি এ প্লাস ক্যাটাগরির ৬৫ লাখ। নতুন সিদ্ধান্তে দেশি এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার পাবেন ৭০ লাখ টাকা।

 

মিজানুর বলেন, ‘এ প্লাস ক্যাটাগরির খেলোয়াড়ের পারিশ্রমিক কিছুটা বাড়িয়ে দেওয়া হয়েছে। আগে ৫০ লাখ ছিল, এখন ৭০ লাখ হচ্ছে। এটাই বড় পরিবর্তন।’ এর বাইরে এতো দিন নিয়ম ছিল বিদেশি ৩ জন ক্রিকেটার ড্রাফটের বাইরে সরাসরি চুক্তিবদ্ধ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এখন তাদের সঙ্গে দেশি একজন ক্রিকেটারও সরাসরি চুক্তিবদ্ধ করার সুযোগ পাবে বলে জানান মিজানুর রহমান।

 

তিনি আরও বলেন, ‘কিছু পরিবর্তন আছে, এর মাঝে ইতিবাচক দিক হলো একজন বাংলাদেশি খেলোয়াড়কে আমরা সরাসরি চুক্তিবদ্ধ করতে পারবো। এটাই আমরা চেয়েছিলাম যার মাধ্যমে আমরা দলটাকে সুন্দরভাবে গুছাতে পারবো। এই সিদ্ধান্তটা হয়েছে।’

 

দেশি ক্রিকেটার ড্রাফটের বাইরে পাওয়ার নিয়ম থাকায় সাকিব আল হাসানের সঙ্গে কথাবার্তা এক প্রকার পাকা করে রেখেছে বরিশাল। এখন শুধু অপেক্ষা বিসিবির আনুষ্ঠানিক ঘোষণার। কারণ তারাই যে ফ্র্যাঞ্চাইজি পাচ্ছেন সেটি এখনো চূড়ান্ত করেনি বিসিবি। যদিও আগের বছর বিপিএলের আদলে করা আসরটিতে ছিল এই দলটি।

 

বৈঠক শেষে বিপিএল গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান শেখ সোহেল সংবাদ মাধ্যমকে কোনো কিছুই নিশ্চিত করেননি। এমনকি আগ্রহ প্রকাশ করা ৮ টি প্রতিষ্ঠানের মাঝে কোন ৬টি টিকে থাকছে সেটি জানাতেও সময় নিয়েছেন।

 

তিনি বলেন, ‘৮টি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে। এখানে নতুন পুরাতন মিলিয়ে আছে। কুমিল্লাসহ আরও আছে পুরোনো যারা আসতে চায়, নতুন আছে কয়েকটা। এখানে কিছু ব্যাপার আছে, এটার জন্য আমরা কিছু দিন সময় নিয়েছি। যত দ্রুত সম্ভব আমরা আপনাদের ফ্র্যঞ্চাইজির ব্যাপারটা জানিয়ে দেবো। আমরা সাধারণত ৬ টা দিয়ে করি, এবারও ৬ টা দিয়ে করবো।’

 

Facebook Comments Box

Posted ৩:৪৯ অপরাহ্ণ | সোমবার, ১৩ ডিসেম্বর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com