বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

প্রতিভা অন্বেষণ বিকাশ প্রতিযোগিতায় সেরা উদ্ভাবক ফুলবাড়ীর সবুজ সরদার

মেহেদী হাসান,ফুলবাড়ী (‌দিনাজপুর) প্র‌তি‌নি‌ধি:   |   সোমবার, ১৩ মার্চ ২০২৩ | প্রিন্ট  

প্রতিভা অন্বেষণ বিকাশ প্রতিযোগিতায় সেরা উদ্ভাবক ফুলবাড়ীর সবুজ সরদার

 

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উদ্ভাবক সবুজ সরদার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন। কীটনাশক ছিটানো ড্রোন বানিয়ে দেশের ১৭ জন উদ্ভাবকের মধ্যে প্রথম স্থান অধিকার করে সবুজ সরদার।


রোববার (১২ মার্চ) ঢাকা গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট আয়োজিত ইনস্টিটিউটের এফএমপিই বিভাগের সেমিনার কক্ষে আনুষ্ঠানিকভাবে কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণে প্রথমস্থান অধিকারকারী সবুজ সরদারের হাতে পুরস্কার,  সনদ এবং ৫০ হাজার টাকার চেক প্রদান করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।

সবুজ সরদার ফুলবাড়ী উপজেলার ৭নং শিবনগর ইউনিয়নের পলিশিবনগর মহশেপুর গ্রামের রিকশাভ্যান চালক এনামুল সরদারে ছেলে। সে ২০২১ সালে ফুলবাড়ী কলেজিয়েট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বর্তমানে দিনাজপুর উত্তরণ পলিটেকনিক্যাল ইন্সটিটিউটের তড়িৎ প্রকৌশল বিদ্যা বিভাগের শিক্ষার্থী।

উদ্ভবক সবুজ সরদার বলেন, আমি কৃষক ঘরের ছেলে। ছোট থেকেই বাবাকে দেখেছি জমিতে খুব কষ্টে কাজ করতে। বাবার কষ্টের কথা চিন্তা করে কষ্ট লাঘবে তৈরি করি কীটনাশক ছিটানো ড্রোন। যা দেশের অন্যতম উদ্ভাবন হয়ে ওঠে। আমি কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে খুবই গর্বিত অনুভব করছি। আমি ৫০ হাজার টাকার সহায়তার চেক পেয়েছি। এটি কাজে লাগিয়ে আরো নতুন কিছু উদ্ভাবন করার চেষ্টা করব।

শিবনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সামেদুল ইসলাম বলেন, সবুজ আমাদের এলাকার ছেলে সে অত্তন্ত প্রতিভাবান, সে প্রথমে চালকবিহীন উড়োজাহাজ নির্মাণ করে আলোচিত হয়। পরে তৈরি করেন কৃষিবান্ধব কীটনাশক ছিটানো ড্রোন। যা বিভিন্ন গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে দেশব্যাপী সাড়া ফেলে। এরপর কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে সে। সবুজ কে নিয়ে আমরা গর্ববোধ করি এবং তার উত্তরাত্তর সাফল্য কামনা করছি।

Facebook Comments Box

Posted ৬:২৩ অপরাহ্ণ | সোমবার, ১৩ মার্চ ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com