শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে শত বছরের বুড়ির মেলা

আব্দুর রাজ্জাক মানিকগঞ্জ প্রতিনিধি   |   শনিবার, ১৩ মে ২০২৩ | প্রিন্ট  

ঘিওরে শত বছরের বুড়ির মেলা

 

মানিকগঞ্জের ঘিওরে শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী বুড়ির মেলা।  গতকাল শনিবার বিকেলে উপজেলার গণসিংজুরি গ্রামের বটতলায় এ মেলা বসে। রবিবার সকাল পর্যন্ত থাকবে মেলার আয়োজন।   উপজেলার গণসিংজুরি গ্রামে এই মেলার উদ্বোধন করেন, সিংজুরী  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুর রহমান মিঠু।


 

আয়োজকরা জানান, প্রতি বছর বৈশাখ মাসের শেষের দিকে গণসিংজুরি গ্রামের বটতলায় বুড়ির মেলা বসে। ঠিক কবে থেকে এই মেলা অনুষ্ঠিত হয়, তার সঠিক হিসেব না থাকলেও শত বছরেরও বেশি সময় ধরে চলে আসছে এই বুড়ির মেলা।

 

মেলা আঙিনায় বসেছে মাটির হাড়ি পাতিল, খেলনা, মুড়ী, মুড়কি, বিন্নি ধানের খৈ, মিষ্টি বাতাসা, গৃহস্থালির জিনিসপত্র, সাজ সরঞ্জাম,  বাদ্যযন্ত্রের পসরা।  শনিবার সন্ধ্যায় মেলায় দেখা যায় মানুষের ভিড় উপচেপড়া ভীড়।  বেচাকেনাও ছিল জমজমাট।

 

 

মিষ্টি বিক্রেতা ঝন্টু ঘোষ বলেন,  এবার মেলায় মানুষ বেশি, বেচাবিক্রিও বেশি। আমরা বংশ পরম্পরায় এই মেলায় মিষ্টি বিক্রি করে আসছি।

 

 

‌উপজেলার বিভিন্ন গ্রামের লোকজন সারা বছর অপেক্ষায় থাকেন এই মেলার জন্য। তাদের প্রয়োজনীয় সব জিনিসপত্রের তালিকাও তৈরি হয় এই মেলাকে ঘিরে।

 

মেলায়  আসা আশাপুর গ্রামের আলামিন ও তার স্ত্রী রেবেকা বলেন, ‘মেলা থেকে গৃহস্থালির অনেক জিনিসপত্র কিনছি। তাই মেলার জন্য সারা বছর অপেক্ষায় থাকি। মেলা থেকে কুলা, পিঁড়ি, পাখা, ও মাটির পাতিল কিনেছেন তারা।

 

 

বাঁশি কেনার পর ঢোলের জন্য বায়না করেছে মাসুদ নামের আরেক শিশু। কথা হলে মাসুদের বাবা আব্দুল গনি মিয়া বলেন, ‘প্রতি বছর এই মেলা থেকে খেলনা কিনে দেব বলে ছেলেকে আশায় রাখি। তাই যা চায় তাই কিনে দেই।’

 

 

 

আয়োজক কমিটির সভাপতি শীমান্ত সূত্রধর ও সম্পাদক গোবিন্দ দাস বলেন, শত বছরের বেশি সময় ধরে অনুষ্ঠিত হচ্ছে এই বুড়ির মেলা। মেলায় ঘিওর  ও দৌলতপুর উপজেলাসহ আরো বিভিন্ন এলাকার লোকজন আসেন বেচা বিক্রি করতে। মেলাকে ঘিরে প্রতিটি বাড়িতেই নিমন্ত্রিত হয়ে আসেন আত্মীয়-স্বজন, জামাইসহ আরো অনেকে। এছাড়াও মেলা উপলক্ষ্যে সনাতন ধর্মের বিভিন্ন রীতিনীতিও পালিত হয়।

 

 

সিংজুরী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুর রহমান মিঠু বলেন, মেলাকে ঘিরে এলাকার মানুষের মধ্যে প্রাণচঞ্চলতা দেখা দেয়।   আত্নীয় স্বজনদের মিলন মেলা বসে।  ঘিওর থানা পুলিশের পাশাপাশি ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা দেয়া হয়েছে।

Facebook Comments Box

Posted ৮:৩১ অপরাহ্ণ | শনিবার, ১৩ মে ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com