মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে ব্যাটারিচালিত রিকশা-অটোরিকশা ও ইজিবাইকের দৌরাত্ম্য বৃদ্ধি ঘটছে অহরহ দুর্ঘটনা

রামপ্রসাদ সরকার দীপু প্রতিনিধি ,মানিকগঞ্জ:   |   বুধবার, ০৬ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ঘিওরে ব্যাটারিচালিত রিকশা-অটোরিকশা ও  ইজিবাইকের দৌরাত্ম্য বৃদ্ধি ঘটছে অহরহ দুর্ঘটনা

মানিকগঞ্জের ঘিওর উপজেলার বিভিন্ হাট বাজারে ব্যাটারিচালিত রিকসা,অটোরিকসা – ইজিবাইকের দৌরাত্ম মারাত্মক ভাবে বৃদ্ধি পেয়েছে। প্রশাসনিক নজরদারি না থাকার দরুন অবাধে বেড়ে চলছে এই সমস্ত অবৈধ যানবাহন। ঘিওর, বরংগাইল, তেরশ্রী, সিংজুরি, বালিয়াখোড়া, বানিয়াজুরি , বড়টিয়া, ঘিওর -দৌলতপুর সড়কে অবাদে চলাচল করছে অবৈধ যানবহন। ফলে প্রায় প্রতিদিনই ঘটছে মারাত্মক ধরনের দুর্ঘটনা।  উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় একাধিকবার এগুলো বন্ধের ব্যাপারে আলোচনা হলেও রহস্যজনক কারনে  কোন প্রদক্ষেপ নিচ্ছেনা  স্থানীয় প্রশাসন।

জানা গেছে, এই সড়কগুলো দিয়ে প্রতিদিন  ৪ শতাধিক ব্যাটারিচালিত রিকসা, অটোরিকসা- ইজিবাইক চলাচল করে। লাইসেন্স বিহিন ও প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই অল্প বয়স্ক বেকার এবং অর্ধশিক্ষিত যুবকেরা বিভিন্ন এনজিও থেকে কিস্তিতে এই সমস্ত গাড়িগুলো আনে। কোন রকম ট্রেনিং ছাড়াই বিভিন্ন সড়কে চলাচল করতে গেলেই দুর্ঘটনা পতিত হয়। সকাল থেকে গভীর রাত পর্যন্ত স্বাধীনভাবে চলাচল করে।  একটির সাথে অপরটি প্রতিযোগিতার কারনে প্রায় ঘটছে দুর্ঘটনা। আর যানযটতো লেগেই আছে। আর দুভোর্গ পোহাতে হচ্ছে সাধারন জনগনকে।


গতকাল সরেজমিন ঘিওর বাসস্ট্যান্ড, পঞ্চরাস্তা, ঘিওর-বড়টিয়া সড়কে,ইয়াসিন মোড় ও ঘিওর সিনেমা হল মোড়সহ বিভিন্ন সড়কে গড়ে উঠেছে অবৈধ ইজিবাইক,অটোটেম্ফু,অটোরিক্সা বাসস্ট্যান্ড। বাসস্ট্যান্ডে সারি- সারি ইজিবাইক রাখা হয়। নেই পা ফেলার জায়গা। সড়কের মাঝখান থেকে বোঝাই করা হচ্ছে যাত্রী। ফলে লোকজনের চলাচলে মারাত্মক অসুবিধা  হচ্ছে।  ঘিওর ডি এন হাই স্কুলের একাধিক শিক্ষার্থীদের সাথে আলাপ করলে তারা জানান,  ঘিওর বাসষ্ট্যান্ড থেকে বড়টিয়া সড়কে এ্যালোপাথারি অটোরিকসা রাখার কারনে আমরা স্কুলে যাতায়াত করতে পারিনা। এদিকে, এগুলোর বিকট শব্দে হর্ন বাজানোর কারনেও নানা ধরনের অসুবিধা হচ্ছে।  বাসস্ট্যান্ডের জৈনক ওষুধ ব্যবসায়ী জানান, প্রতিদিন দোকানের সামনে  ব্যাটারিচারিত রিকসা ও ইজিবাইক রাখার কারনে অনেক অসুবিধা হচ্ছে। তবে নিধার্রিত একটি ষ্ট্যান্ড প্রয়োজন।

ইউপি চেয়ারম্যান মোঃ অহিদুল ইসলাম টুটুল জানান, উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় কয়েক দফায় আলাপ হয়েছে। এসব যানবাহনের  বিকট শব্দ এবং অপ্রাপ্তরা এগুলো চালাচ্ছে ফলে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।

ঘিওর থানা অফিসার ইনচার্জ মোঃ রিয়াজ উদ্দিন আহম্মেদ বিপ্লব জানান, প্রয়োজনীয় কাগজপত্র ও লাইসেন্স ছাড়া কোন যানবাহন চলতে দেওয়া হবেনা। খুব দ্রুত ব্যাটারিচালিত রিকসা, সিএনজি ও অটোবাইকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী কর্মকর্তা ওয়াদিয়া শাবাব জানান, অধিকাংশ চালকদের বৈধ কাগজপত্র ও লা্ইসেন্স নেই। অতিরিক্ত যাত্রী বহনের কারনে অহরহ দুর্ঘটনা ঘটছে। এ ছাড়া কেউ ট্রাফিক আইন মেনে চলেনা। আমাদের সবাইকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তবে  দ্রুত মোবাইল কোর্টের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

 

 

 

Facebook Comments Box

Posted ৭:২২ অপরাহ্ণ | বুধবার, ০৬ অক্টোবর ২০২১

Desh24.news |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com