শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে নজর কাড়ছে বঙ্গবন্ধু কর্ণার

মোঃ শফি আলম,মানিকগঞ্জ প্রতিনিধি   |   মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩ | প্রিন্ট  

ঘিওরে নজর কাড়ছে বঙ্গবন্ধু কর্ণার

 

৭ (মার্চ) কে সামনে রেখে মানিকগঞ্জের ঘিওর উপজেলা পরিষদে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন হওয়ার পর থেকেই আনাগোনা বাড়ছে দর্শনার্থীদের। নান্দনিকভাবে সাজানো কর্নারটি ইতোমধ্যে শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের নজর কাড়তে সক্ষম হয়েছে। প্রতিদিনই বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ঘুরে দেখছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্মের ওপর সাজানো বিভিন্ন আলোকচিত্র ও দুষ্পাপ্য বইয়ের সংগ্রহশালা। গতকাল সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের দ্বিতীয় তলায় নির্মিত এই কর্ণারটি উদ্বোধন করা হয়।


বঙ্গবন্ধু কর্ণারটি ঘুরে দেখা গেছে, শিশু-কিশোর, যুবক-বৃদ্ধ থেকে শুরু করে জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তি বর্গ ঘুরে দেখছেন এবং বই পড়ছেন।  আলোকচিত্রগুলোতে ফুটে উঠেছে বঙ্গবন্ধুর রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের নানা মুহূর্ত। মুজিব কর্নারে শোভা পাচ্ছে সহস্রাধীক বই। হৃদয়ে বঙ্গবন্ধু, স্মৃতিতে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর জীবনী, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ ইত্যাদি শিরোনামে সাজানো হয়েছে।

এই কর্ণারের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ। উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ, কাজী মাহেলা, ঘিওর প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হক, সাধারন সম্পাদক রাম প্রসাদ সরকার,সাংবাদিক মোঃ শফি আলম,আব্দুর রাজ্জাক প্রমুখ।

কর্নারটি ঘুরে দেখা যায়, বঙ্গবন্ধু কর্নারে রয়েছে একটি পাঠাগার, যেখানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বই স্থান পেয়েছে। রয়েছে বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী, ‘কারাগারের ‘রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’। বই পড়ার জন্য রয়েছে আসন। দেয়ালে বঙ্গবন্ধু, তাঁর পারিবারিক ছবি, মুক্তিযুদ্ধের ছবি, একনজরে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুর বিভিন্ন উক্তি, তাঁর জন্ম থেকে শাহাদাতবরণ পর্যন্ত গোটা ইতিহাসের সংগ্রহশালা। দর্শনার্থীরা কর্নারে বসে লাইব্রেরিতে রক্ষিত বই পাঠের মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবেন।

দর্শনার্থী স্কুল শিক্ষার্থী দিপা সরকার বলেন, আমরা বঙ্গবন্ধুকে দেখিনি। তার সম্পর্কে অনেক কিছুই জানি না। যতটুকু জেনেছি মা-বাবার কাছ থেকে শুনে ও বই পড়ে। এই কর্নারটি স্থাপনের মাধ্যমে কলেজের সকল ছাত্রছাত্রীর খুব সহজে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জ্ঞানলাভের পথ সুগম হলো।

বানিয়াজুরী সরকারী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: আওলাদ হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে  মুজিব কর্ণার করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করছি।  এই কর্ণার উপজেলাজুড়ে ব্যাপক সাড়া পেয়েছে।

ঘিওর উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক গৌরাঙ্গ কুমার ঘোষ বলেন, এখান থেকে আমাদের আগামীর প্রজন্ম বঙ্গবন্ধু আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বড় হবে।এমন উদ্যোগ প্রশংসনীয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমান বলেন,৭ (মার্চ) কে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আর্দশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে আমার কার্যালয়ের দ্বিতীয় তলায় নান্দনিকভাবে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। এখান থেকে আমাদের আগামীর প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বড় হবে।

Facebook Comments Box

Posted ১০:৪৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com