শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট  

ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা

আব্দুর রাজ্জাক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জের ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা অনুষ্ঠিত হয়েছে।  গতকাল সোমবার উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের সাইংজুরী নতুন বাজারে প্রাকৃতিক কৃষি কেন্দ্রের আয়োজনে দিনব্যাপী কৃষি প্রাণ বৈচিত্র্য মেলা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  এসময়  বিষমুক্ত নিরাপদ শাক সবজি উৎপাদন ও সচেতনতা বাড়াতে কাজের অঙ্গিকার করেছে গ্রামের শতাধিক  শিশু কিশোররা ।


অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে পরিবেশ আইনজীবী সমিতি বেলা ও গ্লোবাল গ্রীনগ্রান্ড ফান্ড।

 

মেলায় বৈচিত্র্যময় বীজ,  কৃষি কাজের ব্যবহৃত যন্ত্রপাতি, অচাষকৃত শাকসবজি ও ফলের ১১ টি ষ্টলে প্রদর্শন করা হয়। সেখানে ৭০ ধরনের কুড়িয়ে পাওয়া অচাষকৃত উদ্ভিদ ও শাক সবজী উপস্থাপন করেন এলাকার কৃষক-কৃষাণীরা।

 

 

নবীন-প্রবীণ, কৃষক-কৃষাণী ও বিভিন্ন পেশাজীবির অংশগ্রহনে  বাংলার বিলুপ্তপ্রায় ও অচাষকৃত উদ্ভিদ ও শাক সবজী উপস্থাপনকারীদের মধ্যে প্রতিযোগী অনুষ্ঠিত হয়।   পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

 

মেলায় দেড় শতাধিক নিরাপদ শাক সবজি ও ফল প্রদর্শন করা হয়। স্থানীয় শিশু কিশোরদের ১০ দল নিরাপদ শাক সবজি ও ফলের গুনাগুণ তুলে ধরে। মেলায় কৃষক কৃষাণীরা তাদের উৎপাদিত রাসায়নিক সার ও বিষ মুক্ত নিরাপদ ফসল নিয়ে আসে । মেলা শেষে ফসল সংগ্রহ গুণ বর্ণনার উপর ভিত্তি করে শিশুকিশোদের পুরস্কার দেওয়া হয় ।

 

প্রাকৃতিক কৃষির সমন্বয়ক দেলোয়ার জাহানের সভাপতিত্বে নুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় শিক্ষক মতিন দেওয়ান, ইউপি সদস্য কামাল হোসেন, ব্যবসায়ী আল-আমিন, রফিকুল ইসলাম, কৃষক কালাচান, দুলাল মিঞা প্রমুখ।   অনুষ্ঠান উপভোগ করেন শত শত মানুষ।

 

 

 

Facebook Comments Box

Posted ৯:৫৭ অপরাহ্ণ | সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com