শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

খানসামায় কালব এর নির্বাচনে ভোটার তালিকায় নাম অন্তভুর্ক্তকরণ না করার অভিযোগ

মোঃ নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি   |   রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

খানসামায় কালব এর নির্বাচনে ভোটার তালিকায় নাম অন্তভুর্ক্তকরণ না করার অভিযোগ

দিনাজপুরের খানসামা উপজেলায় স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের ঋণ আদান-প্রদানকারী সমবায় সমিতি শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ অব বাংলাদেশ (কালব) (সমবায় রেজি নং- ১০৮/৫) এর ত্রিবার্ষিক নির্বাচনে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তকরণ না করার অভিযোগ উঠেছে। সদস্যদের কোন রকম অবগত না করে দুরভিসন্ধিমূলক ভাবে গোপনে ভোটার তালিকা হতে নাম বাদ দেয়ায় হোসেনপুর ডিগ্রি কলেজের ১৫ জন শিক্ষক-কর্মচারীর পক্ষে প্রভাষক হামিদুল ইসলাম খানসামা উপজেলার কালব এর চেয়ারম্যান ও সেক্রেটারি বরাবর অভিযোগ করেন।

 


অভিযোগ সূত্রে জানা যায়, হোসেনপুর ডিগ্রি কলেজের ১৫ জন শিক্ষক ও কর্মচারী কালব এর সদস্য। কিন্তু ২০২১ সালের ত্রিবার্ষিক নির্বাচনে ভোটার তালিকা তৈরির পূর্বে কিংবা পরে বিধি অনুযায়ী অবগত না করে দুরভিসন্ধিমূলক ভাবে গোপনে ভোটার তালিকা হতে তাদের নাম বাদ দিয়ে ভোটার তালিকা প্রকাশ করে। এর আগেও একই ঘটনার পুনরাবৃত্তি করা হয়েছিল। যা সদস্য হিসেবে ভোটাধিকার প্রয়োগসহ সমিতিতে স্বাধীন ভাবে মতপ্রকাশের অন্তরায় এবং গণতন্ত্রের জন্য মারাত্বক হুমকিস্বরূপ।

 

হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান বলেন, করোনা মহামারীতে শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘ দেড় বছর বন্ধ থাকায় অনেকেই ঋণ খেলাপী হয়েছেন কিংবা চুক্তিভিত্তিক কিস্তি পরিশোধ করতে পারেন নি। কিন্তু কালব এর উপজেলা ব্যবস্থাপক ভোটার তালিকা তৈরির পূর্বে নোটিশ করে তা জানাতে পারতেন৷ কিন্তু তিনি তা না করে দুরভিসন্ধিমূলক ভাবে স্বেচ্ছাচারিতার আশ্রয় নিয়ে আমাদের ভোটার তালিকা হতে বাদ দিয়েছেন। চূড়ান্ত ভোটার তালিকায় সকলের নাম অন্তর্ভুক্ত করে ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

 

এ বিষয়ে কালব এর উপজেলা ব্যবস্থাপক ভৈরব চন্দ্র রায় জানান, খানসামা উপজেলায় কালব এর মোট সদস্য ৪৭০ জন ছিল। তবে ঋণ খেলাপী, নিয়মিত শেয়ার সঞ্চয় না করা, চুক্তিভিত্তিক কিস্তি না দেওয়ার কারনে খসড়া ভোটার তালিকায় ১১৫ জন রয়েছে। এর আগেও ২০১৮ সালের নির্বাচনে ১২২ জন ভোটার ছিল।

 

তবে খানসামা উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম বলেন, এটি খসড়া তালিকা। আগামী ৪ অক্টোবর পর্যন্ত তালিকায় নাম অন্তর্ভুক্ত করা যাবে। আর আগামী ১৯ নভেম্বর কালব এর ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

 

Facebook Comments Box

Posted ৪:০৬ অপরাহ্ণ | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com