শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন: আট জনের বিপক্ষে এক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীর লড়াই!

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২১ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন: আট জনের বিপক্ষে এক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীর লড়াই!

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: ফ্রানসিলিয়া মার্ডি ফ্রান্সি (৪৫)। একজন মধ্যবয়সী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) সম্প্রদায়ের নারী। তৃতীয় ধাপে আসন্ন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দী হিসেবে অংশ নিয়েছেন তিনি। আট মূল ধারার (মুসলিম) নারীর বিরুদ্ধে নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দী হিসেবে লড়াই করছেন তিনি।

উপজেলার সাত নং শিবনগর ইউনিয়নের এক,দুই,তিন নং ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনে কলম মার্কা নিয়ে প্রতিদ্ব›িদ্ধতা করছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) সম্প্রদায়ের এই নারী ।


নির্বাচন অফিস সুত্রে জানা গেছে,উপজেলার ৭টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ১৪ হাজার ২৮১জন। এর মধ্যে পুরুষ ৫৭ হাজার ৫৮৭ জন এবং মহিলা ৫৬হাজার ৬৯৪ জন। তার মধ্যে শিবনগর ইউনিয়নে পুরুষ ভোটার ১২হাজার ৪৬৯জন ও মহিলা ভোটার ১২হাজার ৪৪২জন। ৭ নং শিবনগর ইউনিয়নের এক, দুই ও তিন নং ওয়ার্ডে সংরক্ষিত নারী আসনে মোট নয় জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আট জন প্রতিদ্বন্দীর সাথে একাই লড়ছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের নারী ফ্রানসিলিয়া মার্ডি ফ্রান্সি।

ফ্রানসিলিয়া মার্ডি ফ্রান্সি শিবনগর ইউনিয়নের গঙ্গা প্রসাদ আলু’র ডাঙা গ্রামের কালেব টুডুর স্ত্রী এবং বেসরকারি সংস্থা কারিতাস বিদ্যালয়ের শিক্ষক। তার স্বামী কালেব টুডু নওগাঁর লেপ্রোসী রির্চাজ ইনেয়েটিভ সংস্থায় কর্মরত।

এলাকাবাসী জানান,পূর্ব থেকেই বিভিন্ন সামাজিক কর্মকাÐে ফ্রানসিলিয়া মার্ডি এলাকায় বেশ আলোচিত। তিনি জনপ্রিয়তায় বেশ এগিয়ে আছেন। পরিবারের পক্ষ থেকে পুরোপুরি সমর্থন থাকায় তিনি ওই আট জন নারীর বিরুদ্ধে লড়াইয়ে মাঠে নেমেছেন।

সংরক্ষিত নারী আসনে অংশ নেয়া ফ্রানসিলিয়া মার্ডি ফ্রান্সি বলেন,আগে থেকেই বিভিন্ন সামাজিক কর্মকাÐের মাধ্যমে এলাকাবাসীদের সহযোগিতা করে আসছি। আমার কিছু বন্ধু-বান্ধব বিদেশে থাকার সুবাদে তাদের সহযোগিতা নিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মাঝে ত্রাণসহ সহায়তা দিয়ে আসছি। আমি নির্বাচনে অংশ নেবো তা কখনো ভাবিনি। কিন্তু আমার পরিবার ও এলাকাবাসীদের সমর্থনে অংশ নিয়েছি।

ফ্রানসিলিয়া মার্ডি ফ্রান্সির স্বামী কালেব টুডু বলেন,ফ্রানসিলিয়া দির্ঘদিন ধরে সামাজিক কাজে বেশ ভূমিকা রেখে আসছেন। নির্বাচনী এলাকার মানুষ তাকে জনপ্রতিনিধি হিসেবে চায় আর পরিবারেরও পুুরো সমর্থন রয়েছে,সে নির্বাচনে জয়যুক্ত হলে মানুষের সেবা করার আরো সুযোগ পাবে।

নির্বাচনী এলাকার ভোটার সুমন রায়, শফিকুল ইসলাম ও মোমেনা বেগম বলেন, ফ্রানসিলিয়া মার্ডি অন্য সম্প্রদায়ের হলেও তিনি অসম্প্রদায়িক চিন্তা চেতনার নারী। তিনি সবার সহযোগতায় আপদে-বিপদে সবসময় ছুঁটে আসেন। তিনি তার কর্মকাÐের মাধ্যমে নির্বাচনী এলাকার সবার মন জয় করেছেন। আমরা তাকে জনপ্রতিনিধি হিসেবে দেখতে চাই।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা মো: ওয়াজেদ আলী বলেন,তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর ফুলবাড়ী উনিয়ন পরিষদ নির্বাচন। উপজেলার ৭টি ইউনিয়নের ৬৪টি ভোট কেন্দ্রে ৩৫৮টি বুথে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের নির্বাচনী আচরবিধি মেনে প্রচার প্রচারনা করতে বলা হয়েছে।

Facebook Comments Box

Posted ৬:০৭ অপরাহ্ণ | রবিবার, ২১ নভেম্বর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com