শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দৌলতপুরে স্কুলের বাউন্ডারী নির্মানে নয়ছয়! ব্যবহার করা হচ্ছে নিম্ন মানের উপকরন!

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২ | প্রিন্ট  

দৌলতপুরে স্কুলের বাউন্ডারী নির্মানে নয়ছয়! ব্যবহার করা হচ্ছে নিম্ন মানের উপকরন!

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি:

কুষ্টিয়ার দৌলতপুরে স্থানীয় সরকার বিভাগের কয়েকটি স্কুলের বাউন্ডারী নির্মাণে অনিয়ম, দুর্নীতি ও নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এ সব স্কুলের বাউন্ডারীতে প্রয়োজনের তুলনায় কম উপকরন ব্যবহার ও নি¤œ মানের ইট, বালু, সিমেন্ট ব্যবহার করা হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।


অপরদিকে স্কুলে নিম্নমাণের ইট ও প্রয়োজনের তুলনায় কম উপকরন ব্যবহার করার প্রতিবাদ করেও কোন লাভ হয়নি স্কুলের প্রধান শিক্ষকের বলে অভিযোগ উঠেছে।

সিডিউল অনুযায়ী এলজিইডি দৌলতপুর এর তথ্যমতে জানাযায়, উপজেলার শীতলাইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারী নির্মানে ২২,৭৪,৮০০/= টাকা, মথুরাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারী নির্মানে ১৮,৯৩,৪১১/= টাকা এবং ফিলিপনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারী নির্মানে ১৩,৫১,৭৯৬/= টাকা ব্যায় কাজ পায় ঠিকাদার মাহাবুব। ইতিমধ্যে এসকল স্কুলের মধ্যে শীতলাইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারী নির্মাণ কাজে নি¤œমানের ইট, বালি, সিমেন্ট ব্যবহার সহ সিডিউলের চেয়ে উপকরন কম ব্যবহার করা হয়েছে। স্কুলের বাউন্ডারী নির্মান কাজ করার সময় শীতলাইপাড়া এলাকার এলাকাবাসী ও স্কুলের প্রধান শিক্ষক বিলকিস আক্তার বানু কাজ বন্ধ করে দিতে চাইলে সম্প্রতি উপজেলা পৌকশলী ইফতেখার উদ্দিন জোয়ার্দ্দার ঘটনাস্থলে গিয়ে বাউন্ডারী নির্মানে অনিয়ম সহ নানা গড়মিল ধরেন। কিন্তু কোন এক অদৃশ্য খুটির জোরের কারনে উপজেলা প্রকৌশলী কোন পদক্ষেপ না নিয়ে ঠিকাদর মাহাবুব (মাহাবুব মাষ্টার) কে স্কুলের বাউন্ডারী নির্মানের কাজ চালিয়ে নিতে সহায়তা করেন বলে এলাকাবাসী জানিয়েছেন।

এলাকাবাসী জানায়, এ ব্যাপারে বারবার ঠিকাদারকে বলা হলেও ঠিকাদার মাহাবুব, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার (এটিও) বখতিয়ার হোসেন ও ইঞ্জিনিয়ার সাহেব কোন কর্নপাত করেননি।

এলাকাবাসী আরোও জানায়, এসকল স্কুলের বাউন্ডারী নির্মান কাজের সাথে স্থানীয় এমপি‘র ছোট ভাই নামে পরিচয় দানকারী মাহাবুব (মাহাবুব মাষ্টার) ও উপজেলা প্রকৌশলীর যোগসাজস রয়েছে। তাই কেউ প্রতিবাদ করলে ভয়ভীতি দেখানো হচ্ছে।

স্কুলের বাউন্ডারী নির্মান কাজে নিম্নমানের উপকরন ব্যবহার ও অনিয়ম করা হচ্ছে বলে যে অভিযোগ উঠেছে তার ব্যাপারে জানতে চাইলে ঠিকাদার মাহাবুব (মাহাবুব মাষ্টার) বলেন, আমি কোন অনিয়ম করিনি, তবে কিছু খারাপ ইট ভুল করে কাজের যায়গাতে চলে গেছে। সেগুলো সরিয়ে নিয়ে আসা হবে। তিনি আরোও বলেন, আপনি কাজের স্থানে কেন গিয়েছেন? তাড়াতাড়ি সেখান থেকে চলে আসেন সব কিছু ঠিকঠাকভাবেই চলছে এবং ব্যাপারটা নিয়ে যেন কোন নিউজ না করা হয় সেটা বলেও সতর্ক করেন এই প্রতিবেদককে।

এব্যাপারে শীতলাইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস আক্তার বানু জানান, ঠিকাদার মাহাবুব কে নিম্নমানের উপকর ব্যবহার করতে নিষেধ করায় তিনি এ বিষয়টি নিয়ে বেশি কথা বলতে মানা করেন। তিনি আরোও অভিযোগ করে বলেন, কাজ প্রায় শেষ পর্যায়ে আসার পরেও তাকে কাজের কোন সিডিউল দেখানো হয়নি বলে জানান।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী ইফতেখার উদ্দিন জোয়ার্দ্দার নিজেকে ধোয়া তুলশীপাতা হিসেবে জাহের করে বলেন, ঠিকাদার মাহাবুব (মাহাবুব মাষ্টার) কে নিয়ে আমি নিজেই চরমভাবে বিরক্ত, তার কাজের গতিকম বলে। স্কুলের বাউন্ডারী নির্মানে নিম্নমানের উপকরন ব্যবহার করার বিষয়ে কিছু জানেন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন কোন তথ্য আমার কাছে নেই তবে যদি সত্য হয় তাহলে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, উপজেলা প্রকৌশলীকে উন্নয়ন মুলক কাজে কোন দুর্নীতি বা গাফিলতি না করার নির্দেশনা দেয়া হয়েছে।

 

Facebook Comments Box

Posted ১০:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com