শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আগামীকাল চতুর্থ ধাপের ইউপি নির্বাচন

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

আগামীকাল চতুর্থ ধাপের ইউপি নির্বাচন

দেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ, বিভিন্ন ইউপিতে উপনির্বাচন ও বিভিন্ন উপজেলায় শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।আগামীকাল রোববার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই নির্বাচন ২৩ ডিসেম্বর হওয়ার কথা থাকলেও পরে নির্বাচন কমিশন তারিখ বদলে  ২৬ ডিসেম্বর ভোটের নতুন তারিখ নির্ধারণ করে। এইচএসসি পরীক্ষা ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে এ তারিখ পেছানো হয়।


 

চতুর্থ ধাপে ৩৮টি ইউনিয়ন পরিষদ ও তিন পৌরসভার ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি। ইভিএমে ভোটগ্রহণের লক্ষ্যে বিশেষ পরিপত্রও জারি করেছে নির্বাচন কমিশন। একই সঙ্গে নির্বাচনের সার্বিক পরিস্থিতি মনিটরিংয়ে গঠন করা হয়েছে মনিটরিং সেল।

 

ইসির তথ্যানুযায়ী, চতুর্থ ধাপে ইউপি ভোটে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে মোট ৪৬ হাজার ৫৭২টি মনোনয়ন জমা পড়ে। রাজনৈতিক দলসহ চেয়ারম্যান পদে মোট ৪ হাজার ৯১৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন তিন হাজার ৫৪৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাইশেষে চেয়ারম্যান পদে ৩ হাজার ৮১৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

 

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৮, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ১৬টি রাজনৈতিক দল এই ধাপে প্রার্থী দিয়েছে।  স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা মোট প্রার্থীর তিন-চতুর্থাংশ। এর আগে তৃতীয় ধাপে ৫৬৯ জন, দ্বিতীয় ধাপে ৩৬০ জন এবং প্রথম ধাপে ১৩৮ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

 

এদিকে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪৮ চেয়ারম্যানসহ ২৯৫ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৪৮ জন চেয়ারম্যানের বাইরেও ১৩৫ জন সাধারণ সদস্য ও ১১২ জন সংরক্ষিত ওয়ার্ডে নারী সদস্য রয়েছেন। তাদের নামে গেজেট প্রকাশ করে বিজয়ী ঘোষণার আনুষ্ঠানিকতা বাকি রয়েছে।

 

ইসি সূত্রে জানা যায়, চার ধাপের ইউপি নির্বাচনে এক হাজার ৩৫৯ জন প্রার্থী বিনাভোটে নির্বাচিত হয়েছেন। প্রথম ধাপে ১৩৮ জন, দ্বিতীয় ধাপে ৩৫৭ জন, তৃতীয় ধাপে ৫৬৯ জন জন এবং চতুর্থ ধাপে ২৯৫ জন জনপ্রতিনিধি ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন।

 

এর আগে গত ১০ নভেম্বর রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২৫ নভেম্বর, মনোনয়ন বাছাই ২৯ নভেম্বর এবং প্রত্যাহার ৬ ডিসেম্বর। নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর।

 

অন্যদিকে পঞ্চম ধাপে আগামী ৫ জানুয়ারি ৭০৭টি এবং ষষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯টি ইউপিতে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

 

Facebook Comments Box

Posted ৬:০৫ অপরাহ্ণ | শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com