মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জমে উঠতে শুরু করেছে ঈশ্বরদীর লিচু বাজার

মোঃ খায়রুল বাশার (মিঠু) ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   |   সোমবার, ২০ মে ২০২৪ | প্রিন্ট  

জমে উঠতে শুরু করেছে ঈশ্বরদীর লিচু বাজার

উত্তরবঙ্গের লিচুর রাজধানী খ্যাত পাবনার ঈশ্বরদী লিচু বাজার গুলোতে এবার লাল টস টসে লিচুতে রঙিন হতে শুরু করেছে।

আজ ২০শে মে (সোমবার) জয়নগর শিমুলতলা সহ আওতাপাড়া লিচু বাজার ঘুরে দেখা যায় ভোর থেকেই বেড়েছে ক্রেতা-বিক্রেতা, আড়দার ফড়িয়াদের আনাগোনা। বেলা গড়াতেই দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যাচ্ছে ঈশ্বরদী লিচু।


ঈশ্বরদী জয়নগর শিমুলতলা লিচু বাজারে দর্শনা থেকে আগত লিচু ফরিয়া মোতালেব জানান, প্রতি বছরের ন্যায় তিনিও এবার শিমুলতলা লিচু বাজারে লিচু ক্রয় করছেন, দাম নিয়ে কিছুটা অসন্তুষ্ট থাকলেও তিনি মনে করেন, বাজারের লিচুর আমদানি বাড়লে, দাম কমে আসবে।

লিচু আড়তদার রহমান মাসুদ ও শাহজাহান আলী জানান, বাজার দেশি লিচু (আটি লিচু) আমদানি বাড়ছে প্রথম দিকে লিচুর আমদানি কম হওয়ার দাম বেশি ছিল এখন লিচুর আমদানি বাড়ায় দাম কিছুটা কম।
তিনি আরো জানান, দেশি লিচুর পাশাপাশি বোম্বাই জাতের লিচু বাজারে উঠতে শুরু করেছে এতে দু-একদিনের মধ্যেই লিচু বাজার পরিপূর্ণভাবে জমে উঠবে। লিচু চাষী জালাল উদ্দিন জানান,একটি বড় লিচু বাগান আছে তার যেখানে ৫ টি দেশি লিচু গাছ ও ২০ টি বোম্বাই জাতের লিচু গাছ আছে। আজকে বাজারে তিনি দেশি লিচু নিয়ে আসলেও লিচুুরর মান ভালো ছিল না। তিনি বলেন, অতিমাত্রায় তাপ এবং অনাবৃষ্টির কারণে লিচুর ফলন বাড়েনি। লিচুগুটি অবস্থায় অনেক লিচু ঝরে যায়, এতে ফলন কমে আসছে।
লিচু ব্যবসায়ী রিয়াজুল ইসলাম (জুয়েল) বলেন,প্রতিবারের মতো তিনি কয়েকটি লিচু বাগনান ক্রয় করেছেন তবে শুরুতে গাছে মুকুল বেশি থাকলেও সময় মতো বৃষ্টি না হওয়া এবং অতিমাত্রায় তাপদাহের কারণে লিচুর মুকুল ও গুটি ঝরে যায়। প্রয়োজনের চেয়েও গাছে বেশি সেচ ও পরিচর্যা দিয়ে লিচু বড় করেছেন। এখন বাজারে আনতে শুরু করেছেন বর্তমানে যে দাম চলছে তাতে তিনি সন্তুষ্ট, তবে এর চেয়ে দাম নিচে নেমে গেলে লোকসান হবে বলে জানান।

ক্ষতির কারণ হিসেবে তিনি জানান, লিচু পরিচর্যা সার বিষ কীটনাশক পরিবহন দাম বৃদ্ধি হওয়ায় উৎপাদন খরচ বেড়ে গেছে। বোম্বাই জাতের লিচু ৩০০০ টাকার উপরে বিক্রি করলে লাভবান হবেন হবেন। তিনি আশা করেন বাজার এ অবস্থায় থাকলে আগামী ২ থেকে ৩ সপ্তাহের মধ্যেই তিনি লিচু বিক্রি শেষ করতে পারবেন।।

Facebook Comments Box

Posted ৮:১৪ পূর্বাহ্ণ | সোমবার, ২০ মে ২০২৪

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com