রবিবার ১৫ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কলাপাড়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সংবাদ সম্মেলন

এস এস আলমগীর হোসেন, কলাপাড়াঃ   |   বুধবার, ২১ আগস্ট ২০২৪ | প্রিন্ট  

কলাপাড়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সংবাদ সম্মেলন
কলাপাড়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে পৌর শহরের নাচনাপাড়া চৌরাস্তা এলাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এর দলীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
কলাপাড়া সাংবাদিক ফোরামের ব্যানারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ইসলামী আন্দোলন বাংলাদেশ পটুয়াখালী জেলা শাখা সভাপতি মুফতি মুহাম্মাদ হাবিবুর রহমান তার লিখিত বক্তব্য বলেন, ৫ আগস্ট স্বৈরাচার খুনি হাসিনা বাংলাদেশে থেকে পালানোর পর বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়র কাউন্সিলর উপজেলা পরিষদের চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান অনুপস্থিত থাকায় শুক্রবার (১৬ আগস্ট) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৩(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাদেশ প্রণয়ন ও জারির লক্ষ্যে প্রস্তাবিত অধ্যাদেশসমূহের খসড়া উপদেষ্টা পরিষদের বৈঠকে অনুমোদন করা হয়েছে প্রস্তাবিত অধ্যাদেশসমূহে যে সব বিষয় সংযোজন করা হয়েছে তা হলো :
(১) জনস্বার্থে প্রস্তাবিত ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯’-এ দুইটি নতুন ধারা সন্নিবেশ করা হয়েছে। তা হলো ধারা ১৩ক ও ধারা ২৫ক।
প্রস্তাবিত ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এ দুইটি নতুন ধারা সন্নিবেশ করা হয়েছে। তা হলো ধারা ৩২ক ও ধারা ৪২ক।
ধারা ৩২ক।  এই আইনের অন্যান্য বিধানে কিংবা আপাতত বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, সরকার, বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করিলে বা জনস্বার্থে, সকল পৌরসভার মেয়র বা কাউন্সিলরগণকে অপসারণ করিতে পারিবে।
৪২ক।  (১) এই আইনের অন্যান্য বিধানে কিংবা আপাতত বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, সরকার, বিশেষ পরিস্থিতিতে, অত্যাবশ্যক বিবেচনা করিলে বা জনস্বার্থে, যে কোন পৌরসভায় উহার কার্যাবলী সম্পাদনের উদ্দেশ্যে, একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত উপযুক্ত কর্মকর্তাকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত প্রশাসক হিসাবে নিয়োগ প্রদান করিতে পারিবে।
(২) সরকার, প্রয়োজনবোধে, যথাযথ বলিয়া বিবেচিত হয় এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদানের জন্য নিয়োগ করিতে পারিবে।
(৩) উপ-ধারা (১) অনুযায়ী নিযুক্ত প্রশাসক এবং উপ-ধারা (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যবৃন্দ, যদি থাকে, যথাক্রমে, মেয়র ও কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করিবেন।
 প্রস্তাবিত ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এ দুইটি নতুন ধারা সন্নিবেশ করা হয়েছে। সেগুলো হলো ধারা ১৩ঘ ও ধারা ১৩ঙ।
ধারা ১৩ঘ অনুযায়ী বিশেষ পরিস্থিতিতে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান বা মহিলা ভাইস চেয়ারম্যান বা অন্য সদস্যদের অপসারণ করতে পারবে।
বিশেষ পরিস্থিতিতে প্রশাসক নিয়োগ ও কমিটি গঠনের ক্ষেত্রে সরকারের ক্ষমতা ১৩ঙ।  (১) এই আইনের অন্যান্য বিধানে কিংবা আপাতত বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, সরকার, বিশেষ পরিস্থিতিতে, অত্যাবশ্যক বিবেচনা করিলে বা জনস্বার্থে, যে কোন উপজেলা পরিষদে উহার কার্যাবলী সম্পাদনের উদ্দেশ্যে, একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত উপযুক্ত কর্মকর্তাকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত প্রশাসক হিসাবে নিয়োগ প্রদান করিতে পারিবে।
(২) সরকার, প্রয়োজনবোধে, যথাযথ বলিয়া বিবেচিত হয় এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদানের জন্য নিয়োগ করিতে পারিবে।
(৩) উপ-ধারা (১) অনুযায়ী নিযুক্ত প্রশাসক এবং উপ-ধারা (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যবৃন্দ, যদি থাকে, যথাক্রমে, চেয়ারম্যান ও সদস্যের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করিবেন।]
প্রস্তাবিত ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এ দুইটি নতুন ধারা সন্নিবেশ করা হয়েছে। সেগুলো হলো ধারা ১০ক ও ধারা ৮২ক।
ধারা ১০ক অনুযায়ী বিশেষ পরিস্থিতিতে চেয়ারম্যান এবং সদস্যদের সরকার অত্যাবশ্যক বিবেচনা করলে জনস্বার্থে অপসারণ করতে পারবে।
৮২ক।  (১) এই আইনের অন্যান্য বিধানে কিংবা আপাতত বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, সরকার, বিশেষ পরিস্থিতিতে, অত্যাবশ্যক বিবেচনা করিলে বা জনস্বার্থে, যে কোন জেলা পরিষদে উহার কার্যাবলী সম্পাদনের উদ্দেশ্যে, একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত উপযুক্ত কর্মকর্তাকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত প্রশাসক হিসাবে নিয়োগ প্রদান করিতে পারিবে।
(২) সরকার, প্রয়োজনবোধে, যথাযথ বলিয়া বিবেচিত হয় এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদানের জন্য নিয়োগ করিতে পারিবে।
(৩) উপ-ধারা (১) অনুযায়ী নিযুক্ত প্রশাসক এবং উপ-ধারা (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যবৃন্দ, যদি থাকে, যথাক্রমে, চেয়ারম্যান ও সদস্যের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। কলাপাড়া পৌরসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব),পটুয়াখালী ও কুয়াকাটা পৌরসভায় সিনিয়র সহকারী কমিশনার (ভূমি অধিগ্রহণ শাখা), পটুয়াখালীকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জেলা পরিষদ উপজেলা পরিষদ ও কলাপাড়া ও কুয়াকাটা পৌরসভায় বাউফল গলাচিপা ও পটুয়াখালী পৌরসভায় যে কমিটি করা হবে সেখানে বিগত দিনে ক্ষমতাসীন আওয়ামীলীগ বিএনপি জাতীয় পার্টি সহ কোন দলের সদস্য কর্মী সমর্থক সভাপতি সেক্রেটারি সাবেক কোন জনপ্রতিনিধি সহ এই কমিটিতে অন্তর্ভুক্ত না করানোর জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অনুরোধ করছি,যদি এ ধরনেরর লোকের অন্তর্ভুক্ত করা হয় তাহলে আবারো দূর্নীতি কায়েম হবে যা ৫ ই আগষ্ট প্রমান হয়েছে, এ ধরনের লোককে অন্তর্ভুক্ত করা হলে এই কমিটির বিরুদ্ধে ইসলামী আন্দোলন বাংলাদেশ আন্দোলন গড়ে তুলবে।
এ সময় ইসলামী আন্দোলন বাংলাদেশ কলাপাড়া উপজেলা শাখার সহ মাওলানা মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মাওলানা আসাদুজ্জামান ইউসুফ সহ দলীয় নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
Facebook Comments Box

Posted ৬:২০ অপরাহ্ণ | বুধবার, ২১ আগস্ট ২০২৪

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com