শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুলাবাড়ীর গণ অভ্যুত্থান শুধু কয়লা সম্পদ রক্ষার নয়,দেশ ও মানুষের জীবন জিবিকা রক্ষার আন্দোলন

মেহেদী হাসান ফুলবাড়ি দিনাজপুর প্রতিনিধি   |   শনিবার, ২৬ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

ফুলাবাড়ীর গণ অভ্যুত্থান শুধু কয়লা সম্পদ রক্ষার নয়,দেশ ও মানুষের জীবন জিবিকা রক্ষার আন্দোলন

 

অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, এশিয়া এনার্জিসহ বিভিন্ন বহুজাতিক কোম্পানী ফুলবাড়ীর কয়ালা খনি নিয়ে এখনো চক্রান্ত করছে, সেদিকে আমাদের সজাগ থাকতে হবে। ২০০৬ সালের ২৬ আগষ্ট ফুলবাড়ীর গণ অভ্যুত্থান শুধু কয়লা সম্পদ রক্ষার আন্দোলন নয়, ফুলবাড়ীর আন্দোলন এই অঞ্চলের লক্ষ লক্ষ মানুষের জীবন জিবিকার আন্দোলন। বাংলাদেশকে রক্ষার আন্দোলন এবং যেন একটি স্বৈরতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন ছিল। জনগণের সম্মতি ছাড়া কোন কিছুই করা যাবে না। উন্নয়নের নামে ধ্বংস যজ্ঞ চালানো যাবে না।
শনিবার (২৬ আগষ্ট) সকাল ১১টায় দিনাজপুরের ফুলবাড়ীতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে “ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডির” দিবসে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ।
তিনি আরও বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ সংকট চলছে এই সুযোগকে কাজে লাগিয়ে এশিয়া এনার্জিসহ বিভিন্ন বিদেশী কোম্পনী কয়লা তোলার জন্য নতুন করে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। যদি কেউ ভাবেন, সেই আন্দোলন আর নেই, তাহলে সেটা বড় ভুল হবে। কারণ এই অঞ্চলের মানুষ খুবই জাগ্রত আছে এবং যদি কোন ভাবে সরকারের পৃষ্ঠপোষকতায় কোন দেশী বা বিদেশী কোম্পানী উন্মক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের ষড়যন্ত্র করে তাহলে যে কোন সময় জন বিষ্ফোরণ হবে। এটা যেন না হয় সেই জন্য আমরা সরকারের কাছে দাবি জানাবো। সংশ্লিষ্ট যত রাজনৈতিক দল আছে তাদেরকে বলব-সামনে নির্বাচন আছে, নির্বাচনে ফুলবাড়ীর ছয় দফা পূর্ণ বাস্তবায়ন যেন তাদের এজেন্ডার মধ্যে আসে। যেই ক্ষমতায় আসুক তাকে সেই অঙ্গিকার বাস্তবায়ন করতে হবে। কারণ ফুলবাড়ীর আন্দোল প্রাণ প্রকৃতি রক্ষার আন্দোলন, এই অঞ্চলের মানুষের তথা দেশের জনগণের আন্দোলন।
অধ্যাপক আনু মুহম্মদ বলেন, বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা (তৎকালিন বিরোধী দলীয় নেত্রী) সেই সময় ফুলবাড়ীতে এসে ফুলবাড়ী বীর জনতাকে স্যালুট দিয়ে বলেছিলেন ৬ দফা চুক্তি বাস্তবায়ন না করলে পরিস্থিতি ভয়াবহ হবে। কিন্ত তারা বর্তমানে ক্ষমাতায় থাকলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন করেনি। তিনি আরো বলেন, ছয় দফা চুক্তি বাস্তাবায়নসহ অবিলম্বে এশিয়া এনার্জির মতো জালিয়াতি কোম্পানিকে দেশ থেকে বহিস্কার করতে হবে।
এদিকে ২০০৬ সালের ২৬ আগষ্ট গণআন্দোলনের প্রেক্ষিতে আন্দোলনকারীদের সাথে তৎকালিন সরকারের করা ৬দফা চুক্তি বাস্তবায়নসহ ফুলবাড়ীর এশিয়া এনার্জী অফিস আগামী ডিসেম্বরের মধ্যে সরিয়ে নেয়া না হলে, জানুয়ারীতে আবারও আমরা এশিয়া এনার্জী অফিস ঘেরাও কর্মসুচি দিতে বাধ্য হবো। এমন আল্টিমেটাম ঘোষনা করেছেন, তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল।
দিবসটি উপলক্ষ্যে শনিবার সকালে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের নেতৃত্বে এবং পৌর মেয়র মাহমুদ আলম লিটনের নেতৃত্বে পৌর শহরে পৃথক পৃথক ভাবে বিভিন্ন পেশাজিবী সংগঠন শোক র‌্যালী বের করে। পরে ২৬ আগস্টে নিহতদের স্মরণে নির্মিত শহীদ আসাত বেদীতে একে একে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। শেষে ছোট যমুনার তীরে শহীদ বেদীতে ফুলবাড়ী উপজেলা শাখা তেল গ্যাস জাতীয় কমিটির আহবায়ক সৈয়দ সাইফুল ইসলামের সভাপতিত্বে কয়লাখনি বিরোধী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলে সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণ সংহতি আন্দোলনের কেন্দ্রিয় কমিটির সমন্বয়ক জোনায়েদ সাকি। এছাড়াও বক্তব্য রাখেন ফুলবাড়ী পৌর সভার মেয়র মাহমুদ আলম লিটন। ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি (সিপিবি) এর জেলা সভাপতি এ্যাডভোকেট মেহেরুল ইসলাম, তেল গ্যাস কমিটির সদস্য হামিদুল হক, এমএ কাইয়ুম, এসএম নূরুজ্জামান জামান, শফিকুল ইসলাম শিকদার প্রমুখ।
অপরদিকে পেশাজীবী সংগঠনের মুরতুজা সরকার মানিকের নেতৃত্বে সকালে শোক র‌্যালীসহ শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এছাড়াও দোকান কর্মচারি ইউনিয়ন, মটর শ্রমিক ইউনিয়ন, হোটেল কর্মচারি ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিকসহ পেশাজীবী সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেছেন।


Facebook Comments Box

Posted ৮:১১ অপরাহ্ণ | শনিবার, ২৬ আগস্ট ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com