সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য সুসংবাদ আসছে

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ১২ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য সুসংবাদ আসছে

ছবি-সংগৃহিত

বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করতে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার। চলতি মাসে এটি স্বাক্ষরিত হলে প্রায় তিন বছর পর বাংলাদেশ থেকে সব খাতে মালয়েশিয়ায় কর্মী নিয়োগের পথ উন্মুক্ত হবে।

দেশটির মন্ত্রিপরিষদে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষরের সিদ্ধান্তের পর দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক রেসি এম সারাভানান গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তবে এ বিষয়ে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন এবং ঢাকায় সরকারের পক্ষ থেকে কেউ কোনো মন্তব্য করেননি।


বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন যে, মালয়েশিয়া সরকারের সিদ্ধান্ত সংবলিত কূটনৈতিক নোট হাতে পাওয়ার আগে তারা এ বিষয়ে কথা বলতে রাজি নন।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী বিবৃতিতে বলেছেন, মন্ত্রিসভা তাকে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুমতি দিয়েছে। এমওইউ স্বাক্ষরের পরপরই বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হবে এবং কেবিনেট এবার সব খাতেই বিদেশি কর্মী নিয়োগে সম্মত হয়েছে, যার মধ্যে আছে বৃক্ষরোপণ, কৃষি, নির্মাণ, সেবা, খনি ও গৃহকর্মসহ আরো কয়েকটি খাত।

এছাড়া নিয়োগকর্তার ঝামেলা থেকে মুক্তি দিতে মন্ত্রিসভা আগামী ১ জানুয়ারি থেকে বহুস্তরীয় লেভি বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

কোভিড-১৯ সংক্রমণের জন্য প্রায় দুই বছর সব বিদেশি কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল মালয়েশিয়া। তবে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ আছে প্রায় তিন বছর ধরে।

মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের কর্মী নিয়োগের বিষয়ে প্রথম আনুষ্ঠানিক চুক্তি হয়েছিল ১৯৯২ সালে। কিন্তু কয়েক বছর চলার পর সেটি বন্ধ হয়ে যায়। এরপর ২০০৬ সালে আবার কর্মী প্রেরণ শুরু করে বাংলাদেশ; কিন্তু বিপুলসংখ্যক অবৈধ বাংলাদেশি ধরা পড়ার পর ২০০৯ সালে মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশকে নিষিদ্ধ করা হয়।

এরপর আবার দুই দেশের মধ্যে আলোচনার পর ২০১২ সালে নতুন চুক্তি হয় বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে। কিন্তু কর্মী প্রেরণে সিন্ডিকেটের দৌরাত্ম্যসহ নানা অভিযোগে ২০১৮ সালে সেটি বন্ধ করে মাহাথির মোহাম্মদের সরকার। এর তিন বছর পর এখন আবার বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়া যাওয়ার পর উন্মুক্ত হবে, যদি শেষ পর্যন্ত দেশটির মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

 

Facebook Comments Box

Posted ৮:১৩ অপরাহ্ণ | রবিবার, ১২ ডিসেম্বর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com