শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বয়সের বাধা করছে জয়, এ বয়সে খেলতে নাহি ভয়!

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | প্রিন্ট  

বয়সের বাধা করছে জয়, এ বয়সে খেলতে নাহি ভয়!

মোঃশরিফুল ইসলাম, ঘিওর প্রতিনিধিঃ

মানিকগঞ্জের ঘিওর উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের পুখরিয়া গ্রামে ষাটোর্ধ্বদের নিয়ে ফুটবল খেলার আয়োজন করা হয়েছে প্রত্যেকের বয়স ৬০ বছরের ওপরে। বয়সের ভারে অনেকেই ন্যুব্জ প্রায়। এ বয়সে খেলার সঙ্গে সম্পর্ক মানায় না। খেলাকে সবাই একটা নির্দিষ্ট বয়সের ফ্রেমে বাঁধেন। শুরুর সময় নির্ধারিত না হলেও শেষটা সবাই মানেন। শিশু থেকেই নানা খেলার মাধ্যমে সবাই বড় হয়। একটা বয়স পর্যন্ত অনেকেই খেলেন। এরপর ছেড়ে দেন। কিন্তু সেসব খেলা ছেড়ে দেওয়ার কয়েক বছর পর বৃদ্ধ বয়সে এসে খেলায় মেতে উঠলেন প্রবীণরা।


বার্ধক্যের কারণে খেলা অনেকটা এলোমেলো হলেও বয়সের বাধা জয় করার জন্যই অগ্রজরা খেলায় মেতে উঠে। যদিও এ খেলা প্রতিযোগিতামূলক না হলেও অগ্রজদের একঘেঁয়েমি এবং মানসিকতার পরিবর্তনের জন্য এ খেলার উদ্যোগ নেন পুখরিয়া স্টার ক্লাব।

 

এ ব্যতিক্রমী খেলা দেখতে পুখরিয়া ঈদগা মাঠে   উৎসুক মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

প্রবীণদের শ্রদ্ধা জানাতে আয়োজন করা হয় প্রবীণ প্রীতি ফুটবল টুর্নামেন্ট। ষাটোর্ধ্ব খেলোয়াড় বয়সে ন্যুব্জ হলেও খেলার মাঠে প্রতিদ্বন্দ্বীতার কোনো ঘাটতি ছিল না।

 

মনে হয় যেন সেই নবীন বয়সের খেলায় মেতে উঠেছে। কিন্তু বয়সের সঙ্গে খেলার মিল না থাকলেও রেফারির বাঁশির শব্দ আর ফুটবলের পিছু ছাড়ছেন না কেউই। একটি বল যেন অগ্রজদের বড় সম্পদ। মনোবল থাকলেও শারীরিক অক্ষমতার কারণে যৌবনকালের মতো ফুটবলের সঙ্গে দৌড়াতে পারছে না। তারপরেও চেষ্টা…। বলের সঙ্গে পা রাখতেই পড়ে যাচ্ছে, তারপরেও থেমে নেই। নির্ভয়ই ছুটে চলছে মাঠে, বলটি নিয়ে গোল দিতে যেতেই হবে। অগ্রজদের এমন খেলা দেখতে সব বয়সের লোকের উপস্থিতি দেখা গেছে।  প্রবীণদের এমন ব্যতিক্রমই খেলার আয়োজন পুখরিয়া স্টার ক্লাবের সভাপতি  বলেন  প্রবীণদের একটু আনন্দ দিতে এবং তাদের মানসিকতার পরিবর্তন আনতে তাদের নিয়ে ফুটবল খেলার আয়োজন করেছি।

বালিয়াখোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আওয়াল খান বলেন   ফুটবল খেলা গ্রামীণ ঐতিহ্য। বয়সের ভারে ক্রমান্বয়ে এ খেলা থেকে এড়িয়ে যেতে হয়। বৃদ্ধ বয়সে এসে এ খেলার প্রতি মনোনিবেশ থাকলেও শরীরের সঙ্গে মানায় না। তবে, প্রবীণদের ফুটবল টুর্নামেন্ট সত্যিকার অর্থে ব্যতিক্রম। ফলে অগ্রজদের যেমন মানসিকতার বিকাশ ঘটেছে তেমনি একঘেয়েমিও মনোভাবটাও  কমেছে। উক্ত খেলা শেষে বিজয়ীদের মাঝে  একটি ছাগল পুরস্কার হিসেবে দেয়া হয় ।

Facebook Comments Box

Posted ৭:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ১২ আগস্ট ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এম আজাদ হোসেন প্রকাশক
মো: ইনামুল হাসান নির্বাহী প্রধান
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০

হেল্প লাইনঃ +৮৮-০১৯৭২-৪৭০৭৮১

E-mail: infodesh24@gmail.com