রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুলবাড়ীতে আজ্ঞাত কারনে চার গরু ও ছাগলের মৃত্যু।

মেহেদী হাসান ফুলবাড়ি দিনাজপুর প্রতিনিধি   |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট  

ফুলবাড়ীতে আজ্ঞাত কারনে চার গরু ও  ছাগলের মৃত্যু।

 

দিনাজপুরের ফুলবাড়ীতে আজ্ঞাত কারনে আকস্মিকভাবে একদিনের ব্যবধানে একই গ্রামে চারটি গরু ও চারটি ছাগলের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছে আরো অনেক গরু ছাগল,এ ঘটনার আতংক বিরাজ করছে অনান্য কৃষকদের মাঝে। গরু মারা যাওয়ায় শোকে আসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি এক কৃষকের ছেলে।
সোমবার সন্ধ্যা ৭টায় উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের শিবপুর চৌধুরী পাড়া গ্রামের কৃষক সাইদুল ইসলাম (৪৫)-এর বাড়ীতে এমর্মান্তিক ঘটনা ঘটে। পরেরদিন মঙ্গলবার দুপুরে একই গ্রামের মসলেম উদ্দিন চৌধুরীর চারটি চাগলের মৃত্যু হয়। এতে আতংক ছড়িয়ে পড়েছে ওই এলাকার পশু পালকারী কৃষকদের মাঝে, এরেই মধ্যে আরো অনেকের গরু ও ছাগল অসুস্থ্য হয়ে পড়ছে বলে জানাগেছে।
এঘটনায় সোমবার রাতেই ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর কামাহ তমাল ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্থ পরিবার কে আর্থিক সহায়তা প্রদান করেন এবং আরো সহায়তার আশ্বাস দিয়েছেন।
এদিকে ৩টি গাভীন গরুসহ ৪টি গরু আকস্মিক ভাবে মারা যাওয়ায়। এই শোকে কৃষক সাইদুল ইসলামের স্ত্রী এবং এসএসসি পরীক্ষার্থী ছেলে সাইদী হাসান বারবার ম‚র্ছাযান। মঙ্গলবার সকালে ছেলে সাঈদী হাসান বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়, এতে দিশেহারা হয়ে পেড়েছেন তিনি।
ক্ষতিগ্রস্থ সাইদুল ইসলাম জানান অনেক কষ্টে তিনি ৩টি গাভীন গরু এবং ১টি দামুড় গরু নিজের সন্তানের মত লালন পালন করেছেন। সোমবার রাতে গোয়াল ঘরে গরু ঢোকার আগমুহ‚র্তে বাড়ির বাইরের চাড়িতে খাবার খাওয়ান। খাবার খাওয়ানোর পরপরই গরু গুলো কাঁপতে থাকে। এক পর্যায়ে ছটফট করতে করতে পর্যায় ক্রমে ১৫-২০ মিনিটের মধ্যেই গরু ৪টি মারা যায়। গরু গুলোর মূল্য প্রায় ৫/৬ লাখ টাকা । তার ধারণা,প‚র্ব শত্রুতার জেরধরে কেউ গরুর খাবারে বিষ মিশিয়ে রাখতে পারে।
স্থানীয় এলুয়াড়ীইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা নবীউল ইসলাম জানান,আমি রাতে খবর পেয়ে দ্রæত ঘটনাস্থলে গিয়ে দেখি এক মর্মান্তিক দৃশ্য! ৪টি গরু উঠানে নিথর দেহে পড়ে আছে। এর মধ্যে ৩টি গাভীন গরু, ১টি দামুড় গরু। উৎসুক জনতা এই শোকে মুহ্যমান হয়ে আছে। সাথে সাথে আমি রাত ৮টার দিকে ইউএনও মহোদয়কে খবর দেই। তিনি রাত সাড়ে ৯টার দিকে এসে সাইদুল ইসলামকে সান্তনা দেন এবং ১৫ হাজার টাকা নগদ আর্থ সহায়তা দিয়ে আরো সহযোগিতার আশ্বাস দেন। মঙ্গরবার সকালে সাইদুল ইসলামের ছেলেসেই শোকে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।
উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ড. মো.রবিউল ইসলাম বলেন,বিষয়টি জানতে পেরে আমি এবং ভেটেরিনারি সার্জন ডাক্তার নেয়ামত আলী ঘটনাস্থল পরিদর্শন করেছি। গরু গুলো মারা যাওয়ার কারন উদ্ঘাটন করতে,খাবারের স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানোর ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মীর মো.আল কামাহ তমাল জানান,উপজেলার এলুয়াড়ী ইউনিয়নে এক ব্যক্তির চারটি গরু মুত্যু হয়। ঘটনাস্থল পরিদর্শন করে ওই ব্যক্তিকে সমবেদনা জানানোসহ ১৫ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। তিনি বলেন,উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাগণ বিষয়টি অনুসন্ধান করছেন।


Facebook Comments Box

Posted ৭:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯  
এম আজাদ হোসেন প্রকাশক
মো: শরিফুল ইসলাম নির্বাহী প্রধান
মোঃ ইনামুল হাসান প্রধান উপদেষ্টা
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ আঞ্চলিক কার্যালয়, পুখরিয়া, ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮-০১৭২১৬০৮০০২/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com