শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পটলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ জুলাই ২০২১ | প্রিন্ট  

পটলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ

ছবি-সংগৃহিত

পটলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ রয়েছে অনেক। খুব পরিচিত একটি সবজি পটল। পটলে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। এতে ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২ এবং ভিটামিন সি সহ আরোও অনেক দরকারি উপাদান রয়েছে। পটলে খুব কম পরিমানে ক্যালরি রয়েছে ফলে এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

পটল তরকারি হিসাবে আমরা বিভিন্ন ভাবে খেয়ে থাকি। এটি ভাজি,ভর্ত্তা, ও রান্না করে খাওয়া যায়। বর্তমানে পটল আয়ুর্বেদে ব্যবহার করা হচ্ছে। এটি গ্যাসট্রিক সমস্যার চিকিৎসার জন্য ব্যববহৃত হয়।এবং এটি একটি প্রাকৃতিক আফ্রোডিসিয়াক হিসাবে ব্যবহৃত হয় যা যৌন জীবন উন্নত করতে পারে।


পটল শুধু সবজিই নয় এটি স্বাস্থ্য সুরক্ষায় দারুন ভূমিকা রাখে।কারন পটলে বিভিন্ন ধরনের উপাদান রয়েছে তার মধ্যে ক্যালসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট অন্যতম। পটল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাছাড়া এটি কৃমি দূর করে কাশি ও জ্বরে ভালো কাজ করে। তাছাড়া পটলের পুষ্টিগুণ প্রচুর থাকায় এটি সকলের কাছে পছন্দের সবজি। আরো ও পটলের উপকারিতা সম্পর্কে জেনে নিই।

কোলেস্টেরল কমায়

পটলে ক্যালরির পরিমান কম থাকায় এটি আমাদের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই এই সবজি সকলে খেতে পারে। যাদের কোলেস্টেরল এর মাত্রা বেশি তাড়া নিয়মিত পটল খেলে এর মাত্রা স্বাভাবিক হয়ে যাবে।

হজম শক্তি বৃদ্ধি করে

আমরা সকলে কম বেশি জানি যার হজমক্রিয়া ভালো তার স্বাস্থ্য ও ভালো থাকে। হজমশক্তির উপর দেহের ভারসাম্য নির্ভর করে। আমরা যে সকল খাদ্য দ্রব্য খেয়ে থাকি তা হজমক্রিয়ার মাধ্যমে সমস্ত শরীরে পৌছায়। তাই যখন হজম ভালো হয় খাদ্যের সার অংশ দেহের সমস্ত স্থানে পৌছায়। এই প্রধান কারন পটলে প্রচুর পরিমানে ফাইবার রয়েছে। যে খাদ্যে ফাইবার এর পরিমান যত বেশি সেই খাদ্য হজমশক্তি তত বৃদ্ধি করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

বর্তমান সময়ে অধিকাংশ মানুষের কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা যায়। এর কারন আমাদের খাদ্যভাসে ফাইবার জাতীয় খাদ্য কম রাখি। অনেক সময় ফাস্ট ফুড জাতীয় খাদ্য আমাদের বেশি খাওয়া হয়। আর এর জন্য হজমক্রিয়া সঠিক হয় না, ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। নিয়মিত পটল ও পটলে বিচি খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়ে যাবে।

রক্ত ​​পরিশোধক

পটল আমাদের রক্ত, টিস্যু পরিষ্কার করতে সাহায্য করে এবং ত্বকের যত্নও প্রদান করে। রক্ত পরিশোধন আমাদের প্রতিটি মানুষের জন্য সত্যই গুরুত্বপূর্ণ। এটি আপনাকে সমস্ত রোগ থেকে মুক্ত রাখবে। তাছাড়া আমাদের দেহের ভিতরে থাকা অমেধ্যগুলি রক্ত ​​প্রবাহ থেকে দূরে চলে যাবে। রক্ত পরিস্কার হলে সকল ধরনের চর্মরোগ থেকে রক্ষা পাওয়া যাবে।

মাথা ব্যাথা দূর করে

পটল খাদ্য তালিকায় যেমন প্রথম দিকে এর ঔষধিগুণ ও সবার উপরে। মাথা ব্যাথা হলে পটলের রস মাথায় নিলে ব্যাথা দূর হয়ে যাবে। তাছাড়া নতুন চুল গজাতে পটলের রস ব্যবহার করা হয়।

ওজন নিয়ন্ত্রণ করে

পটলে কম ক্যালরি থাকায় এটি খেলে ওজন বৃদ্ধি পাবে না। বরং নিয়মিত পটল খেলে ওজন স্বাভাবিক অবস্থায় চলে আসবে।

 

 

Facebook Comments Box

Posted ৮:০৬ পূর্বাহ্ণ | বুধবার, ১৪ জুলাই ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
মো: ইনামুল হাসান নির্বাহী সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০

হেল্প লাইনঃ +৮৮-০১৯৭২-৪৭০৭৮১

E-mail: infodesh24@gmail.com