বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে লোকজ উৎসবে ঐতিহ্যবাহী লাঠি খেলা

মোঃ শফি আলম, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি   |   মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১ | প্রিন্ট  

ঘিওরে লোকজ উৎসবে ঐতিহ্যবাহী লাঠি খেলা

ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবিও করেন দর্শকরা।

বাংলার ঐতিহ্যের এই সংস্কৃতিকে ধরে রাখতে, ঘিওরে আয়োজন করা হয়েছে লোকজ উৎসবের। বঙ্গবন্ধুর ১০১ তম জন্মদিন ও স্বাধীনতার ৫০ বছর উদ্যাপন উপলক্ষ্যে তেমনই এক ভিন্ন বিনোদনের আয়োজন করা হয় ঘিওরের পেচারকান্দা গ্রামে। গতকাল মঙ্গলবার শুরু হয়েছে উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের স্থানীয় উচ্চ বিদ্যালয় মাঠে সামাজিক সাংস্কৃতিক সংঘের আয়োজনে দুইদিনব্যাপী  লোকজ উৎসব।  এই উপলক্ষে পুরো এলাকায় বিরাজ করছে উৎসবের আমেজ।


লাঠি খেলায় অংশগ্রহণকারী দৌলতপুর উপজেলার খলসি ইউনিয়নের তিনটি দল ও ধামশ্বর ইউনিয়নের ১টি দল অংশ নেয়। বাজনার তালে সারা বছরের ক্লান্তি যেন ছুড়ে ফেলে যেন নব প্রাণের সঞ্চার করেছেন সাধারন মানুষজন।

এ উৎসবে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা এ্যাডঃ মোঃ আব্দস সালামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ.এম.নাঈমুর রহমান দুর্জয়, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবু মোঃ তায়েবুর রহমান টিপু, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হাবিবুর রহমান হাবিব, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল আজিজ মিয়া, ভাইস চেয়ারম্যান  ইসতিয়াক আহম্মেদ শামীম, সামাজিক সাংস্কৃতিক সংঘের আহবায়ক মোঃ আমজাদ হোসেন প্রমূখ।

উল্লেখ্য লোকজ উৎসবে অন্যতম আকর্ষণীয় হয়ে ওঠে লাঠি খেলা, নাট্যগোষ্ঠীর পরিবেশনায় সামাজিক যাত্রাপালা ”নছিমন” এছাড়া নাটক, লোকগীতি, ভাওয়াইয়া ও বাউল গান গেয়ে দর্শকের মাতিয়ে তোলেন শিল্পীরা।

Facebook Comments Box

Posted ৯:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com