রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে দেড়শ বছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড় ও গ্রামীণ মেলা

আব্দুর রাজ্জাক মানিকগঞ্জ প্রতিনিধি   |   সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট  

ঘিওরে দেড়শ বছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড় ও গ্রামীণ মেলা

 

মানিকগঞ্জের ঘিওরে অনুষ্ঠিত হয়েছে দেড়শ বছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা।


আজ সোমবার বিকেলে উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের কালাচাঁদপুর বটতলায় গ্রামবাসীর উদ্যোগে এই মেলায় হাজারো মানুষের ঢল নামে।

কালাচাঁদপুর বটতলা থেকে শুরু হয়ে সোদঘাটা স্কুল পর্যন্ত দুই কিলোমিটার ঘোড়দৌড় প্রতিযোগিতায় ঘিওর, দৌলতপুর, শিবালয় উপজেলাসহ, পার্শ্ববর্তী টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী ও সিরাজগঞ্জ জেলার ৩০টি ঘৌড় সওয়ার অংশ নেন।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন দৌলতপুর উপজেলার চকমিরপুর গ্রামের নাজমুল হাসান, ২য় ছনকা গ্রামের অশরু মিয়া এবং ৩য় হন ঘিওরের পেঁচারকান্দ গ্রামের রাশু। বিজয়ীদের মধ্যে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।

দেশের প্রাচীন ঐতিহ্যবাহী এ ঘোড়দৌড় প্রতিযোগিতার পাশাপাশি এখানে বসেছে গ্রামীণ মেলা। এই উপলক্ষে আশেপাশের কয়েক গ্রামের মানুষের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ। এ উপলক্ষে এলাকার মেয়ে, জামাই ও আত্মীয়স্বজনের নিমন্ত্রণের রেওয়াজ দীর্ঘদিনের।

আয়োজকদের একজন আব্দুর রশিদ বলেন, কালাচাঁদপুর গ্রামবাসীর উদ্যোগে মাঘ মাসের প্রথম দিন এই মেলা দেড়শ বছরেরও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। এই মেলায় ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষজনের উপচে পড়া ভিড় হয়।

স্থানীয়রা বলেন ঘোড়দৌড় প্রতিযোগিতাটি আজ প্রায় বিলুপ্তির পথে। ঐতিহ্যবাহী এসব খেলাকে বর্তমান প্রজন্মের কাছে বাঁচিয়ে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ঘৌড় দৌড় পরিচালনায় ছিলেন হযরত আলী ও ভুলু শিকদার। বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মানুষ ঘৌড় দৌড় দেখতে ভিড় জমায়। শীতের মেলায় বাহারী পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা। এই ঘোড়দৌড় উপলক্ষে আশেপাশের কয়েক গ্রামে মেয়ে, জামাই ও আত্নীয় স্বজনদের পদচারনায় মুখরিত থাকে বেশ কয়েকদিন।

Facebook Comments Box

Posted ৮:৫২ অপরাহ্ণ | সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯  
এম আজাদ হোসেন প্রকাশক
মো: শরিফুল ইসলাম নির্বাহী প্রধান
মোঃ ইনামুল হাসান প্রধান উপদেষ্টা
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ আঞ্চলিক কার্যালয়, পুখরিয়া, ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮-০১৭২১৬০৮০০২/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com