শনিবার ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে ঐতিহ্যবাহী সম্প্রতির মেলা

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ১৬ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ঘিওরে ঐতিহ্যবাহী সম্প্রতির মেলা

আব্দুর রাজ্জাক,(ঘিওর) মানিকগঞ্জ :

মানিকগঞ্জের ঘিওরে  দেড়শ বছরের ঐতিহ্যবাহী সম্প্রতির মেলা ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হয়ে আজ শনিবার বিকেল পর্যন্ত উপজেলার ডিএন পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়। উৎসবের আমেজে মুখরিত আবহমান বাংলার চিরচেনা এই মেলা বিজয়া দশমীর মেলা হিসেবেও পরিচিত।


 

ঘিওর উপজেলা সদরের সবগুলো মন্টপের দূর্গা প্রতিমা বিসর্জন দিতে ধলেশ্বরী নদীর পাড়ে এই মাঠে জড়ো করেন। শেষবারের মতো দুর্গা প্রতিমা দর্শন করতে সনাতন ধর্মাবলম্বী হাজারো মানুষের ঢল নামে। আর এ উপলক্ষে এখানে বসে মেলা। সম্প্রীতির মেলায় সব ধর্মের মানুষের উপস্থিতি লক্ষণীয়।

মেলায় হরেক রকমের পসরা, তৈজসপত্র, মিষ্টান্ন ভান্ডারসহ নানারকম দোকান বসে। বেচাকেনাও হয় প্রচুর।

মেলায় আগত স্কুলছাত্রী চন্দ্রিমা সরকার দিপা বলেন, ছোটবেলা থেকেই আমি বিজয়া দশমীর দিন এই মেলায় আসি। এখানে বন্ধু-বান্ধবীদের সাথে অনেক আনন্দ হয় এবং বিসর্জনের আগে শেষবারের মতো দূর্গা প্রতিমা দর্শন করে থাকি।

 

ঘিওর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি লিটন কুমার আইচ বলেন, চারপাশের অমানিশা, ক্লেদ, হিংস্রতা, ধর্মান্ধতা আমাদের সহজে স্পর্শ  করে না। এখানে বসে বিজয়া দশমীর সম্প্রীতির মেলা সব ধর্মের মানুষের উপস্থিতিতে সরগরম থাকে পুরো এলাকা।

 

স্থানীয় ব্যবসায়ী রতন কুমার সাহা বলেন, এই মেলার ঐতিহ্য দেড়শ বছরের। বিজয়া দশমীর দিন  হিন্দু, মুসলমান, ধনী, দরিদ্র নির্বিশেষে মেলার আনন্দ উপভোগ করতে সমবেত হয় এই স্কুলের মাঠে।

 

ঘিওর উপজেলা সদর ইউপি চেয়ারম্যান অহিদুল ইসলাম টুটুল বলেন, দীর্ঘদিন যাবৎ বিজয় দশমীর দিন এখানে সম্প্রীতি মেলা বসে। আনন্দে মেতে উঠে, প্রশ্ন করেনা কিসের মেলা, কার মেলা ।  ধর্মের বিভেদ, বিভাজন কোনদিনই এই মেলার সার্বজনীনতায় দেয়াল তুলতে পারেনি।

 

পূজা শেষে, বিসর্জনের আগে এলাকার সকল মণ্ডপের দুর্গা প্রতিমা স্কুল মাঠে আনা হয়, মেলার আঙিনায় ভীর জমে উঠে প্রতিমা দর্শনে ।

 

ঘিওর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব বলেন, সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে এই মেলার উচ্ছ্বাস স্বাক্ষর রেখেছে অনন্য এক সম্প্রীতির। ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই মিলেছে এক প্রাণে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক দেখভাল করেছে অনুষ্ঠানটি।

Facebook Comments Box

Posted ১১:০০ অপরাহ্ণ | শনিবার, ১৬ অক্টোবর ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
মো: ইনামুল হাসান নির্বাহী সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০

হেল্প লাইনঃ +৮৮-০১৯৭২-৪৭০৭৮১

E-mail: infodesh24@gmail.com