বৃহস্পতিবার ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ওমরাহ পালনে লাগবে টিকার সনদ

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০৮ আগস্ট ২০২১ | প্রিন্ট  

ওমরাহ পালনে লাগবে টিকার সনদ

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের কারণে সীমান্ত প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর রবিবার রাষ্ট্রীয় মিডিয়ার বলা হয়, সৌদি আরব পবিত্র মক্কা নগরীতে সফর এবং ওমরাহ পালনের জন্য টিকাপ্রাপ্ত বিদেশিদের গ্রহণ শুরু করবে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বিদেশি ওমরাহ পালনকারীদের সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ সোমবার থেকে “ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহথর অনুরোধ গ্রহণচ্ শুরু করবে।


 

হজ বছরে একবার অনুষ্ঠিত হয়, ওমরাহ এই হজ থেকে আলাদা এবং যে কোনো সময় ওমরাহ পালন করা যায়। প্রতি বছর বিশ্ব থেকে লাখ লাখ লোক ওমরাহ পালনে সৌদি আরব সফর করেন।

কোভিড-১৯ মহামারি হজ ও ওমরাহ উভয়ই ব্যাপকভাবে ব্যাহত করে, এটি সৌদি আরবের রাজস্ব আয়ের অন্যতম মাধ্যম, হজ ও ওমরাহ থেকে সৌদির বছরে প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করে।

রবিবারের ঘোষণার আগে কেবল সৌদি আরবে বসবাসকারী টিকাপ্রাপ্তরা হজ ও ওমরাহ পালন করার সুযোগ পেতেন, মহামারি শুরুর পর হজ পালনের সুযোগ সীমিত করা হয়।

সৌদি উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাতের উদ্ধৃতি দিয়ে এসপিএ প্রতিবেদনে বলা হয়েছে, যে কোনো বিদেশি হজ ও ওমরাহ যাত্রীকে সৌদি স্বীকৃত টিকা নিতে হবে এবং কোয়ারেন্টাইনে যেতে সম্মত থাকতে হবে।

মহামারির কারণে সীমান্ত বন্ধ থাকায় সৌদি আরব ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত মাত্র ৪ লাখ হজ ও ওমরাহ যাত্রীকে সে দেশে যাওয়ার অনুমোদন দিয়েছে।

 

 

Facebook Comments Box

Posted ২:০৫ অপরাহ্ণ | রবিবার, ০৮ আগস্ট ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com