শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মানিকগঞ্জে আওয়ামী লীগের ত্রি-বাষিক সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট  

মানিকগঞ্জে আওয়ামী লীগের ত্রি-বাষিক সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ

রামপ্রসাদ সরকার দীপু স্টাফ রিপোর্টার

মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে। দীর্ঘ ৭ বছর পরে সম্মেলন না হওয়ায় ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের চাঙ্গা করতে আওয়ামীলীগের সম্মেলনকে কেন্দ্র করে ব্যাপক জোড়তোড় শুরু হয়েছে। সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত থাকবেন। সম্মেলন অনাড়ম্বর করতে জেলা শহরের বিভিন্ন  স্থানে একাধিক তোড়ণ নির্মান করা হয়েছে। সভাপতি এবং সাধারন সম্পাদক পদে অনেক প্রার্থীরা ইতোমধ্যে ফেস বুকে স্ট্যাটাস দিচ্ছে। সম্মেলনকে ঘিরে রং বেরংয়ের ব্যানার ফ্যাটুনে অপরুপ সাজে সেজেছে পুরো মানিকগঞ্জ শহর। আগামী ১১ ডিসেম্বর সম্মেলনকে সামনে রেখে নেতা ও দলীয় কর্মীদের মাঝে প্রাণচাঞ্চলতা ফিরে এসেছে। শীর্ষ ২টি পদের জন্য রয়েছে একাধিক প্রার্থী। কেন্দ্রীয় নেতাদের কাছে ২টি পদের প্রার্থীরা জোর লবিং চালাচ্ছে। দলীয় কার্যালয়টি নেতাকর্মীদের পদচারনায় মুখোরিত থাকে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে চায়ের আড্ডা। ইতোমধ্যে জেলা আওয়ামী লীগ ৭টি থানার সম্মেলন শেষ করেছে। জেলার সর্বশেষ ১৫ এপ্রিল ২০১৫ সালে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তবে করোনা মহামারীর কারনে নির্ধারিত সময়ে সম্মেলন হয়নি। সম্মেলনের সাধ্যমে যারা নেতৃত্বে আসবেন তাদের নির্বাচন কালীন পরিস্থিতি সামলাতে হবে।


 

গঠনতন্ত্র অনুয়ায়ী তিন বছর মেয়াদী কমিটির মেয়াদ শেষ হয়েছে ৪ বছর আগে। সম্মেলনের মাধ্যমে তৃণমূল পর্যায়ে আওয়ামীলীগকে শক্তিশালী করেত সরকারের বিভিন্ন উন্নয়নমূলোক কর্মকান্ড নিয়ে প্রার্থীরা জোর তৎপরতা চালাচ্ছে। দলের দুঃসময়ে যারা শাররীক নির্যাতন জেল, জুলুম হুলিয়া মাথায় নিয়ে দলের পাশে থেকে কাজ করেছে তাদের অগ্রধিকার ভিত্তিত্বে কমিটিতে স্থান পাবে। শীর্ষ পদগুলো ধরে রাখতে একাধিক প্রার্থীরা দলের হাই কমান্ডের গোপনে যোগাযোগ করছেন। পারিবারিক ও নিজের যোগ্যতা তুলে ধরছেন। দীর্ঘদিন পরে অনুষ্ঠিত হতে যাওয়া জেলা আওয়ামী লীগের সম্মেলনে দলের শীর্ষপদে কোনো পরিবর্তন আসবে কিনা, নাকি সাবেকরাই বহাল থাকবে- এ নিয়ে চলছে নানা ধরনের গুঞ্জন ও আলোচনা। তবে গুরত্বপূর্ন কয়েকটি পদে পরিবর্তন আসবে বলে আভাস পাওয়া যাচ্ছে। মাঠ পর্যায়ের নেতা কর্মীরা চান সম্মেলনের মাধ্যমে গ্রহনযোগ্য ও শক্তিশালী নেতৃত্ব আসুক। ২টি পদে একাধিক প্রাথর্ী থাকলে গঠনতন্ত্র মোতাবেক কাউন্সিলরদের ভোটে সভাপতি ও সাধারন সম্পাদক  নির্বাচিত করা হবে বলে দলীয় একাধিক নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র ১৩ মাস বাকি আছে। পৃণমূল পর্যায় পর্যন্ত দলকে শক্তিশালী করতে এবারের কমিটিতে সাবেক ছাত্র ও যুবলীগনেতা এবং দলের পোর খাওয়া ক্লীন ইমেজের নেতাকর্মীদের অগ্রধিকার ভিত্তিত্বে কমিটিতে অন্নভ্থক্ত করা হবে। বিগত নির্বাচনগুলোতে যারা দলের প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছে গোপনে তাদের তালিকা তৈরী করা হয়েছে। কোন ক্রমেই তাদের কমিটিতে আনা যাবেনা বলে দলীয় সুত্র জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে, আওয়ামীলীগের একজন নীতি নির্ধারক জানান, তবে যারা দলের নাম ভাঙ্গীয়ে চঁাদাবাজী,দালালী বিচার শালিষের নামে নিরীহ লোকজনের কাছ থেকে অবৈধ সুবিধা নিয়েছে এবং নির্বাচনে দলের প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তাদের কমিটিতে কোন ক্রমেই আনা হবেনা। শিক্ষিত মেধাবী ক্লীন ইমেজের সাবেক ছাত্র নেতাদের কমিটিতে প্রাধান্য দেওয়া হবে। বাধ্যকদের উপদেষ্টা মন্ডলীর সদস্য করা হবে বলে তিনি জানিয়েছেন।

 

সভাপতি পদে সম্ভাব্য যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন সভাপতি পদে বর্তমান কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি অ্যাডঃ আব্দুল মজীদ ফটো, সাধারন সম্পাদক পদে প্রার্থী হলেন বর্তমান জেলা কমিটির সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ আব্দুস সালাম পিপি, জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারন সম্পাদক আ ফ ম সুলতানুল আযম খান আপেল, জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আবু মোঃ তায়েবুর রহমান টিপু, জেলা যুবলীগের সাবেক সভাপতি এবং ছাত্রলীগের সাবেক সভাপতি ও ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সুদেব সাহার নাম শোনা যাচ্ছে।

 

দলীয় সূত্রে জানা গেছে, মানিকগঞ্জ বিজয় মেলা মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিতব্য জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্ধোধন করবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য কর্ণেল (অবঃ) ফারুক খান এমপি, প্রধান অতিথি থাকার কথা রয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বিশেষ অতিথি থাকার কথা রয়েছে সভাপতি মন্ডলীর সদস্য কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুল রাজ্জাক, সভাপতি মন্ডলীর সদস্য এ্যাডঃ কামরুল হাসান, কেন্দ্রীয় আওয়ামী লীগ যুগ্ম সাধারন সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, কেন্দ্রীয় আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য মির্জা আযম, স্বাস্থ্য মন্ত্রী আলহাজ্ব জাহিদ মালেক স্বপন, সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, সংসদ সদস্য মমতাজ বেগম প্রমুখ। সভায় সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ গোলাম মহীউদ্দিন এবং সভা পরিচালনা করবেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ আব্দুস সালাম (পিপি) ।

 

 

Facebook Comments Box

Posted ৬:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com