শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দৌলতপুরে মৌসুমী ইলিশ সংরক্ষণের লক্ষ্যে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

মিন্টু মোল্লা, দৌলতপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি   |   মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

দৌলতপুরে মৌসুমী ইলিশ সংরক্ষণের লক্ষ্যে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

মানিকগঞ্জের দৌলতপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব‍্যাবস্থাপনা প্রকল্পের আওতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণের লক্ষ্যে মৎস্য জীবিদের নিয়ে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়।

 


আজ মঙ্গলবার সকাল ১১.০০ ঘটিকার সময় উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসন ও মৎস‍্য অফিসের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইমরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- জেলা মৎস‍্য কর্মকর্তা মো: সাইফুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নূরুল ইসলাম রাজা, জেলা সহকারী মৎস্য কর্মকর্তা নির্মল কুমার প্রামানিক, থানা অফিসার ইনচার্জ ওসি মো:জাকারিয়া হোসেন,

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন উপজেলা মৎস‍্য অফিসার মো:ফরিদ হোসেন।

 

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ইমরুল হাসান বলেন- মা ইলিশের প্রজনন নিরাপদ রাখার লক্ষ্যে আগামী ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ ধরা বন্ধ থাকবে। এ সময়ে পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধ সময় জেলেদের মাছধরা থেকে বিরত রাখার অনুরোধ করেন ।  বিকল্প কর্মসংস্থার ও পুনর্বাসনের আওতায় জেলেকে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। নিষিদ্ধ সময়ে মাছ ধরা থেকে বিরত থাকতে জেলেসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি।

 

এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নূরুল ইসলাম রাজা বলেন- এ বছর ১১ শত জেলে ২০কেজি করে চাউল পাবে। এবং ৫০জন জেলে পাবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বকনা বাছুর। তাই এই সময় মা ইলিশ কেউ ধরবো না।বলে উপস্থিত সকলকে প্রতিজ্ঞা করান।

 

জেলা মৎস‍্য অফিসার সাইফুর রহমান বলেন প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরার ওপর সরকার নিষেধাজ্ঞা জারী করেছেন এই সময় মা ইলিশের নিরানদ প্রজননের লক্ষে আগামী ৭-২৮অক্টোবর পযর্ন্ত ২২দিন সারা দেশে ইলিশ আহরণ,পরিহবন,ক্রয়-বিক্রয়,মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

 

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফরিদ হোসেন বলেন- একটি প্রাপ্ত বয়স্ক ইলিশ মাছ এ সময়ে সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পাড়ে। গত বছর জেলায় মোট ইলিশের উৎপাদন হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিকটন। যা দেশের মোট ইলিশ উৎপাদনের ৩৩ ভাগ। এবছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৩৯০ মেট্রিকটন। সঠিক রক্ষাণাবেক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তাই মা ইলিশ রক্ষায় সবাইকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

Facebook Comments Box

Posted ৩:৩২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com