শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঠাকুরগাঁও পীরগঞ্জে নিজ ইচ্ছায় পুরুষ থেকে হয়ে গেলেন নারী

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট  

ঠাকুরগাঁও পীরগঞ্জে নিজ ইচ্ছায় পুরুষ থেকে হয়ে গেলেন নারী

সাইমন হোসেন, ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় নিজের লিঙ্গ পরিবর্তন করে ছেলে থেকে মেয়ে হওয়ার মত আশ্চর্য ঘটনা ঘটেছে।


ঘটনাটি পীরগঞ্জ উপজেলার ৫ নং সৈয়দপুর ইউনিয়নের থুমনিয়া গ্রামে তবে এই আশ্চর্য ঘটনাটি দেখতে তার বাড়িতে দল বেঁধে লোকজন ছুটে আসছে একনজরে তাকে দেখার জন্য ।

 

জানা যায়, ১৯৯৯ সালে ২৭ জানুয়ারি থুমুনিয়া গ্রামে ছেলে হয়ে জন্ম গ্রহন করেন সুবল শীল। গ্রামের প্রাকৃতিক পরিবেশে বড় হয়ে ওঠেন সুবল। সুবলের আচরণ ছিল মেয়েদের মতো কিশোর বয়স থেকেই শাড়ি, চুড়ি, আলতা, লিপষ্টিক পড়তে ভালো লাগতো তার। এগুলো পড়া দেখে এলাকার বন্ধুরা তাকে ‘হিজড়া’ বলে হাসাহাসি করতো। আর এসব আচরণ দেখে সুবল মনেমনে ভাবতো সে আসলেই পুরুষ নাকি মেয়ে। এই নিয়ে সুবলের মনে যেন দুশ্চিন্তার শেষ ছিলো না।

 

কিন্তু বর্তমান চিকিৎসার মাধ্যমে নিজের লিঙ্গ পরিবর্তন করে গত ২১ সালের ফেব্রুয়ারি মাসেসুবল শীল থেকে হয়েছেন মেঘা শর্মা।

 

পুরুষ থেকে রূপান্তরিত নারী হওয়া মেঘা শর্মার বাবা জগেশ শীল ও মা আলো রানী জানান, সুবল ছোটবেলা থেকে মেয়েদের  মতো আচরণ করতো মেয়েদের মতো সাজগোজ করতে তার ভালো লাগতো আমরা দুইজনেই সুবলকে নিয়ে  চিন্তা করছিলাম। আমরা অনেক চেষ্টা করেও তার আচরণ পরির্বতণ করতে  পারিনি। তার এ স্বভাব গুলো পরির্বতণ  করতে অনেক চেষ্টা করেছি বুঝিয়েছি ও গালমন্দও করেছি কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। বর্তমানে আমার ছেলে সুবল এখন মেয়েতে রূপান্তরিত হয়েছে।

 

নারী হওয়ার সিদ্ধান্তে প্রথমে রাজি হননি সুবলের মা ও বাবা। পরবর্তীতে সন্তানের ইচ্ছাকেই মেনে নিয়েছেন বর্তমানে পরিবারের সবার সঙ্গেই মিলেমিশে বসবাস করছে সে।

 

জানা যায়, মেঘার (সুবল) পরিবারে রয়েছে বাবা-মা, এক ভাই ও এক বোন সহ তার দাদি তবে এবিষয়ে পরিবারের সকলেই তাকে সহযোগিতা করছেন।

 

মেঘা শর্মার সাথে কথা বললে সে জানায় , তিনি লিঙ্গ পরিবর্তনের চিকিৎসাকালীন সময় পরিবার ব্যাতীত সবার কাছে বিষয়টি গোপন রেখেছিলেন। বাড়িতে ফিরে এসে এলাকায় বিষটি জানাজানি হলে সবাই তাকে এক নজর দেখার জন্য ভিড় জমায় তার বাড়িতে। অনেকে আবার বাজে মন্তব্যও করেন। তবে কেউ কেউ আবার সাপোর্ট করে অনুপ্রেরণাও জাগিয়েছে।

 

মেঘা আরো বলেন, সবকিছুর ঊর্ধ্বে তার ইচ্ছাশক্তি ও তার স্বপ্ন ছিল পরিবার আমাকে মেনে নিয়েছে। আমি আমার পরিবার ও সমাজের জন্য কিছু করতে চাই। সমাজের অধিকাংশ মানুষ মনে করছে আমি এখন সমাজের বোঝা। কিন্তু আমি আমার কাজ দিয়ে এ ধারণা বদলাতে চাই।নিজেকে একজন এয়ার হোস্টেজ হিসেবে দেখতে চাই সেই সাথে করতে চায় মডেলিং এর কাজ এগিয়ে নিতে চান অবহেলিত নারীদের।

 

স্থানীয় শান্তনা রাণী বলেন, ছোটবেলা থেকেই সুবলের কথা ও চলাফেরা মেয়েদের মতো ছিল। এমন স্বভাবের জন্য তাকে নিয়ে অনেকেই হাসাহাসি করতো। পরিবার অনেক চেষ্টা করেও তার এমন স্বভাব বদলাতে পারেনি অবশেষে এখন সে নিজেই ছেলে থেকে মেয়েতে রূপান্তরিত হয়েছে।

 

৫নং সৈয়দপুর ইউনিয়নের চেয়ারম্যান বিবেকানন্দ নিমাই জানান, আমার বাড়ির পার্শে সুবলের (মেঘা শর্মার) বাড়ি তাকে আমি ছোট বেলা ছেলে দেখেছি কিন্তু তার কথাবার্তা ও চলাফেরা মেয়েদের মতো আচরন ছিল। সে আমাকে দাদা বলে ডাকত, বিষয়টি আমাকে জানালে আমি ডাক্টারের পরার্মশ নিতে বলেছি ।

 

পীরগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার রেজাউল করিম জানান বিষয়টি আমি শুনেছি ওই ইউপি চেয়ারম্যান আমাকে জানিয়েছেন পুরুষ থেকে নারিতে রূপান্তরিত মেয়ে মেঘা শর্মার কথা। সে একজন দরিদ্র পরিবারের সন্তান তারা একটা আবেদন দিয়েছেন  সাহায্য  সহযোগিতার জন্য আমরা যতদুর পারি উপজেলা প্রসান থেকে  সাহায্য সহযোগিতা করবো ।

Facebook Comments Box

Posted ৬:২৯ অপরাহ্ণ | বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com