শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘিওরে দেড়শ বছরের ঐতিহ্য শিব চতুর্দশী মেলা

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০২ মার্চ ২০২২ | প্রিন্ট  

ঘিওরে দেড়শ বছরের ঐতিহ্য শিব চতুর্দশী মেলা

আব্দুর রাজ্জাক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জের ঘিওরে দেড়শ বছরের ঐতিহ্য শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যস্থান উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের শিব মন্দির এলাকার আনন্দ বাজারে এই মেলা শুরু হয়েছে। এর আগে মঙ্গলবার রাত থেকে ঐতিহ্যবাহী শিব মন্দিরে পূজা অর্চনার মধ্য দিয়ে শিব চতুদর্শী আয়োজন করা হয়।


 

বুধবার মেলায় গিয়ে দেখা গেছে, হরেক রকমের দেশীয় পণ্যের পাশাপাশি বিভিন্ন রকমের মালামালের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। আর এসব পণ্য কিনতে দোকানগুলোতে ভিড় করছেন ক্রেতারা। এছাড়া শিশুদের জন্য হরেক রকমের বিনোদনের ব্যবস্থাও রয়েছে সেখানে।

 

বেসরকারী গবেষণাধর্মী প্রতিষ্ঠান (বারসিক) এর কর্মকর্তা সুবীর সরকার বলেন, বারসিক এর পক্ষ থেকে শিব চালা মন্দিরের চারিদিকে ঔষুধী ও নানবিধ সৌন্দর্য বর্ধনকারী গাছ রোপনের মাধ্যমে শিবচালা মন্দিরের সৌন্দর্য বৃদ্ধি করছে।

 

স্থানীয়রা জানান, প্রতি বছর এ মেলায় মঠমন্দিরে পূজা-অর্চনাসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে মেলায় আসা পুণ্যার্থী নর-নারীরা। মন্দির-সংলগ্ন পুরো এলাকা পুণার্থীদের পদভারে মুখর হয়েছে। মেলায় আগত পূণার্থী অর্পণা সাহা সাহা বলেন, ‘শিব দর্শনের জন্য মেলায় এসেছি। শিব ঠাকুর দর্শন করলে মনের আশা পূরণ হয়। এখানে এসে অনেক ভালো লাগছে। মাটির তৈজসপত্র বিক্রেতা পোগি পাল ও লক্ষন পাল বলেন, আমার পিতা ও দাদা এই মেলায় মাটির জিনিস বিক্রি করতে আসতো। এ থেকেই আমি ৪০ বছর যাবৎ এই শিব মেলায় মাটির তৈজসপত্র বিক্রি করছি। বিন্নী-খৈ বিক্রেতা গোপাল সরকার(৫৬) বলেন-আমার বাব -দাদা এই মেলায় বিন্নি নিয়ে আসতো , আমিও এই মেলায় প্রতি বছর বিন্নি বিক্র করতে আসি। প্রতি কেজি বিন্নি ৫০০-৬০০ টাকা কেজি বিক্রি করছি।

 

মেলার অন্যতম উপদেষ্টা বাসন্তী চক্রবর্তী (৮০) বলেন, আজ থেকে প্রায় দেড়শত বছর পূর্বে (১২৮০ বাংলা) সালে বালিয়াটি থেকে আসা জমিদার রামবাবু, কেদারবাবু, খোকা বাবুর আমলে পুকুর খনন উপলক্ষে বানিয়াজুরী শিব চালায় শিব মন্দির ও কালী মন্দির স্থাপন করা হয়। এর পর থেকে শিব চালা মন্দিরে শিবপূজা ও মেলা চলে আসছে। বর্তমানে শিব চালা মন্দিরের সেবাইত রুহিদাস চক্রবর্তীর তত্বাবধানে শিব চতুর্দশীর পুণ্য তিথিতে ভক্তদের পূজা-পার্বণকে ঘিরে শিব চতুর্দশী মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

মেলায় ঘুরতে আসা গাংডুবী গ্রামের মো: জাহিদ মিয়া বলেন, এই মেলার মাধ্যমে গ্রাম বাংলার সংস্কৃতি টিকে থাকবে। আমারা সপরিবারে এই মেলা উপভোগ করে আনন্দ পাই। শিব মন্দির ও মেলার সেবাইত রুহিদাস চক্রবর্তী বলেন, ঐতিহ্যবাহী এই মেলায় দেশ বিদেশের হাজার হাজার পূনার্থীর আগমন ঘটতো। বর্তমানে নানা বিধি নিষেধের কারনে এই আয়োজন কিছুটা সংকুচিত হয়েছে। এবছর আমরা প্রশাসন ও স্থানীয়দের সহযোগীতায় শান্তিপূর্ণভাবে মেলার আয়োজন করেছি।

Facebook Comments Box

Posted ৮:০৬ অপরাহ্ণ | বুধবার, ০২ মার্চ ২০২২

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com