বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আফগানিস্তান থেকে চট্টগ্রাম ফিরছেন দেড় শতাধিক শিক্ষার্থী

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১ | প্রিন্ট  

আফগানিস্তান থেকে চট্টগ্রাম ফিরছেন দেড় শতাধিক শিক্ষার্থী

ছবি-সংগৃহিত

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর দেশ ছাড়ছেন সেখানকার বহু নাগরিক । বিশেষ করে দেশটির নারীরা তাদের স্বাধীন জীবনযাপন নিয়ে শঙ্কায় ভুগছেন । তাই অনেকেই দেশ ছেড়ে বাহিরে আশ্রয় নেওয়ার জন্য ছুটছেন ।

এদিকে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্থানে আটকে পড়া চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ( এইউডব্লিউ ) -এর দেড় শতাধিক শিক্ষার্থী কাবুল থেকে চট্টগ্রামে ফিরছেন ।


এইউডব্লিউ কর্তৃপক্ষের উদ্যোগ এবং যুক্তরাষ্ট্রের সার্বিক সহায়তায় এই শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার ( ২৬ আগস্ট ) একটি বিশেষ বিমানে কাবুল থেকে সরাসরি চট্টগ্রামে পৌঁছাবেন বলে জানা গেছে । তবে এই বিশেষ বিমানটি কখন কাবুল থেকে যাত্রা করবে এ বিষয়ে নিশ্চিত তথ্য জানা যায়নি ।

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কর্মকর্তা তপু চৌধূরী এই তথ্য নিশ্চিত করেছেন । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ইউনিভার্সিটি সূত্রে জানা যায় , দক্ষিণ এশিয়ার নারীদের একমাত্র বিশ্ববিদ্যালয় এইউডব্লিউতে ১৭০ জনের বেশি আফগান শিক্ষার্থী অধ্যায়ন করে । গত বছর দেশে করােনা পরিস্থিতি এবং লকডাউন শুরু হলে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষিতে এই শিক্ষার্থীরা দেশে ফিরে যায় । বেশ কিছুদিন ধরে তারা পুনরায় নিজেদের বিশ্ববিদ্যালয়ে ফিরে আসার জন্য চেষ্ঠা চালিয়ে আসছিলেন । সম্প্রতি । তালেবানরা ক্ষমতা দখলের পর এই আফগান শিক্ষার্থীরা নিজ দেশে আটকা পড়ে । কাবুলের পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের বাংলাদেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করে । এই উদ্যোগের অংশ হিসেবেই প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী একটি বিশেষ বিমানে কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসবেন ।

Facebook Comments Box

Posted ১১:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com