শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজধানীতে ১৭ জুলাই থেকে কোরবানির হাট শুরু

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১২ জুলাই ২০২১ | প্রিন্ট  

রাজধানীতে ১৭ জুলাই থেকে কোরবানির হাট শুরু

ছবি-সংগৃহিত

দেশে করোনায় এখন মৃত্যু ও শনাক্তের হার সর্বোচ্চ আবস্থায় রয়েছে। এরই মধ্যে রাজধানীতে পশুর হাট বসানোর প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী ১৭ জুলাই, ঈদের চারদিন আগে থেকে রাজধানীতে বসবে পশুর হাট, চলবে ২১ জুলাই অর্থাৎ ঈদের দিন পর্যন্ত।

ঢাকার দুই অংশ–উত্তর সিটিকরপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১০ মিলে মোট ১৯টি অস্থায়ী হাট বসবে। এর বাইরে উত্তরে স্থায়ী হাট গাবতলি হাট এবং দক্ষিণের স্থায়ী হাট সারুলিয়াও পশু বেচাকেনা চলবে। তবে হাটগুলোতে কঠোর নজরদারি থাকবে বলে জানিয়েছে দুই সিটি করপোরেশন।


আগামী ২১ জুলাই পবিত্র ঈদুল আজহা বা কোরবানি ঈদ উদযাপিত হবে। দুই সিটি করপোরেশন জানিয়েছে, ঈদুল আজহার দিনসহ মোট পাঁচদিন এসব হাটে পশু কেনা-বেচা করা যাবে। স্বাস্থ্যবিধিসহ অন্যান্য শর্তাবলী মানা সাপেক্ষে অস্থায়ী পশুরহাট ইজারাপ্রাপ্তদের সঙ্গে চুক্তি করা হয়েছে। চুক্তির শর্ত ভঙ্গ করলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কোরবানির পশুর হাট মনিটরিং কমিটির সদস্য এবং ইজারাদারদের সঙ্গে সমন্বয় সভা করে ডিএনসিসি। সভায় হাট বসার বিষয়ে সিদ্ধান্ত হয়। হাট পর্যবেক্ষণের জন্য ১৪ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এতে ১২ জন কাউন্সিলর এবং ডিএনসিসির ২ জন ভেটেরিনারি কর্মকর্তা থাকবে। প্রতিটি হাটে ১০০ জন স্বেচ্ছাসেবক, পর্যাপ্ত সংখ্যক মাস্ক দেয়া হবে।

এছাড়াও ইজারাদারদের পক্ষ থেকে সব হাটেই হ্যান্ড স্যানিটাইজারসহ স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীর সরবরাহ থাকবে। প্রতিটি হাটে প্রয়োজনীয় সিসি ক্যামেরা এবং তাপমাত্রা পরিমাপক যন্ত্রের ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছে ডিএনসিসি।

ঢাকা উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম গণমাধ্যমকে জানান, এবারের ঈদে একটি স্থায়ী ও ৯টি অস্থায়ীসহ মোট ১০টি হাট বসানো হবে। হাটে আসা পশু অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা রাখা হবে। হাটগুলোয় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। হাটগুলোর প্রবেশ ও বের হওয়ার পথ আলাদা থাকতে হবে এবং নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যবস্থা করা হবে।

ডিএনসিসি এলকায় একমাত্র স্থায়ী হাট হচ্ছে গাবতলির পশুর হাট। অস্থায়ী হাটের মধ্যে রয়েছে, উত্তরখান মৈনারটেক হাউজিং (আবাসিক) প্রকল্পের খালি জায়গা; বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাব নগর) ব্লক-ই, সেকশন-৩ এর খালি জায়গা; ভাটারা (সাইদনগর) অস্থায়ী পশুর হাট; খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজসংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার দুই পার্শ্বের খালি জায়গা।

ডিএনসিসি ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল লিমিটেড ও যমুনা হাউজিং কোম্পানি এবং ব্যক্তিমালিকানাধীন খালি জায়গা; কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন হতে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা; মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গায় পশুর হাট বসানো হবে।

আজ সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জনসংযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৭ জুলাই থেকে রাজধানীতে কোরবানির হাট শুরু হবে। আর এই হাট চলবে ২১ জুলাই পর্যন্ত।

দেশে চলমান করোনা মহামারি বিবেচনায় তিনটি পশুর হাট বাতিল করেছে। এই তিনটি পশুর হাট হলো- ১. লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা। ২. আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা। ৩ শ্যামপুর কদমতলী বাসস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা।

দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ করপোরেশন এলাকায় ১৩টি অস্থায়ী পশুর হাটের তিন পর্যায়ে দরপত্রের আহ্বান জানিয়ে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের দরপত্র শেষে ১০টি অস্থায়ী পশুর হাটের ইজারা প্রদান করা হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় তৃতীয় পর্যায়ের দরপত্র শেষে আর কোনো পশুর হাট ইজারা না দেয়ার সিদ্ধান্ত হয়।

দক্ষিণ সিটিতে ১০টি অস্থায়ী হাটগুলো হলো আফতাব নগর (ইস্টার্ন হাউজিং) ব্লক এফ, জি, এইচ, সেকশন ১ ও ২-এর খালি জায়গা; গোলাপবাগস্থ দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটের পেছনের খালি জায়গা; হাজারীবাগ এলাকার ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন খালি জায়গা।

পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার-সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, উত্তর শাহজানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের ক্লাব-সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা।

ডিএসসিসির জনসংযোগ বিভাগ জানিয়েছে, এসব বাজারে পশু ক্রেতা ও বিক্রেতাদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে।

 

Facebook Comments Box

Posted ৮:৩০ অপরাহ্ণ | সোমবার, ১২ জুলাই ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
মো: ইনামুল হাসান নির্বাহী সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০

হেল্প লাইনঃ +৮৮-০১৯৭২-৪৭০৭৮১

E-mail: infodesh24@gmail.com