সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আজ শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ১৭ জুলাই ২০২১ | প্রিন্ট  

আজ শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে গত বছরের ন্যায় এবারও সীমিত পরিসরে পবিত্র হজের আয়োজন করা হয়েছে। আজ শনিবার সকাল থেকেই শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। সৌদি আরবে শনিবার সকাল থেকে শুরু হয়ে রাত পর্যন্ত মক্কায় উপস্থিত হবেন মুসল্লিরা। তারা ওমরাহ পালন করবেন। পরদিন ৮ জ্বিলহজ মিনার উদ্দেশ্যে রওয়ানা হবেন হাজিরা। এদিন দিবাগত রাতে শুরু হবে হজের মূল কার্যক্রম।


আগামী ১৯ জুলাই আরাফার দিন পালিত হবে পবিত্র হজ। পরদিন পশু কোরবানির মধ্য দিয়ে সম্পন্ন হবে মূল কার্যক্রম। করোনা মহামারির মধ্যে এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে হজে অংশ নেবেন মুসল্লিরা।

 

বাইরের কেউ সুযোগ না পেলেও সৌদিতে থাকা ১৫০টি দেশের নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার মানুষ। এর মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন। হজ সম্পাদনে এবার মুসল্লিদের ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড। এবারই প্রথম সৌদি সরকার মুসল্লিদের জন্য হজ্জ অনুমতি পত্র তাছরিহ্ এর সঙ্গে স্মার্ট কার্ডের ব্যবস্থা করেছে। হাজিদের নিরাপত্তার স্বার্থে এবং অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নির্বাচিত মুসল্লিদের দেওয়া হয়েছে ছবিসহ এই সার্টকার্ড।

আজ সন্ধ্যায় মক্কায় পৌঁছাবেন অনুমতি পাওয়া হজযাত্রীরা। রবিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে হজের মূল কার্যক্রম। আগামী সোমবার হজ বা আরাফার দিন। এ দিন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন কাবার মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ। বাংলাসহ ৯টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে এটি। পরদিন অর্থাৎ মঙ্গলবার পশু কোরবানি করবেন হাজিরা।

 

এদিকে, মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় চলাচলে হাজিদের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৩ হাজার বাস। এর সঙ্গে থাকছে তাৎক্ষণিক সেবা প্রদানের জন্য ৫১টি স্বাস্থ্যসেবা কেন্দ্র। ৫৯৪ চিকিৎসক ছাড়াও হজের মাঠে থাকবেন আরও ৩০০ স্বাস্থ্যকর্মী।

 

Facebook Comments Box

Posted ৫:১২ অপরাহ্ণ | শনিবার, ১৭ জুলাই ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এম আজাদ হোসেন সম্পাদক ও প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com