বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

“আজ পবিত্র হজ” লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১৯ জুলাই ২০২১ | প্রিন্ট  

“আজ পবিত্র হজ” লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান

‘লাব্বাইক লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখর হয়ে উঠবে আরাফাত ময়দান। হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে মিনা থেকে আরাফাত ময়দানে সমবেত হচ্ছেন হজ পালনকারীরা।

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু আজ (সোমবার, ১৯ জুলাই)। করোনা মহামারির মধ্যেই দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে পালিত হচ্ছে এবারের হজ।


সেলাইবিহীন শাদা কাপড় পরে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে অবস্থান করবেন হজব্রত পালনকারীরা। তাদের মুখে ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…।

আরাফাতের ময়দানে হজের খুৎবা পাঠ করবেন মক্কার মসজিদুল হারামের ইমাম শেখ বন্দর বালিলাহ এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন।

সন্ধ্যায় মুজদালিফায় ফিরবেন হজ পালনকারীরা। আবারও মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা।

মঙ্গলবার ফজরের নামাজ শেষে জামারায় প্রতীকী বড় শয়তানকে পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে মাথা মুন্ডন করে গোসল করবেন। এরপর মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন।

কাবার সামনে দুই পাহাড় সাফা ও মারওয়ায় আনুষ্ঠানিকতা শেষে আবার মিনায় ফিরে যাবেন হাজিরা। মিনায় যত দিন থাকবেন, তত দিন শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করবেন।

এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শনিবার শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি।

 

Facebook Comments Box

Posted ১১:৩৬ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুলাই ২০২১

Desh24.news |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯  
এম আজাদ হোসেন প্রকাশক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০/ ঘিওর, মানিকগঞ্জ।

হেল্প লাইনঃ +৮৮০১৯১১৪৭৭১৪১/০১৯১১২২৭৯০৭

E-mail: infodesh24@gmail.com